স্বাস্থ্য

দেশের চিকিৎসকদের ওপর আস্থাহীনতার কারণেই রোগীরা ভারতমুখী

বাংলাদেশ থেকে প্রতি বছর লক্ষাধিক রোগী প্রতিবেশী দেশ ভারতের বিভিন্ন হাসপাতালে পাড়ি জমাচ্ছেন।বিশেষায়িত চিকিৎসকদের ওপর আস্থার অভাব ও সঠিক রোগ নির্ণয়ের বদলে ভুল চিকিৎসার ঝুঁকি এড়াতেই এদেশের রোগীরা ভারতের হাসপাতালে চিকিৎসা নিতে যাচ্ছেন বলে অভিমত ব্যক্ত করেছেন ভারতের খ্যাতনামা সি কে বিড়লা হাসপাতালের গ্রুপ সিইও ও ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান উত্তম বোস।

Advertisement

শনিবার ধানমন্ডির একটি হোটেলে জাগো নিউজের সঙ্গে এক সংক্ষিপ্ত সাক্ষাতকারে তিনি এসব কথা বলেন।তিনি জানান, কলকাতায় বিড়লা গ্রুপের দুটি হাসপাতাল (বিএম হার্ট সেন্টার ও সেন্টার ফর মেডিকেল রিসার্চ ইনস্টিটিউট(বিএমআরআই)ও জয়পুরের একটি বিশেষায়িত হাসপাতালে বাংলাদেশ থেকে প্রতি বছর পাঁচ থেকে ছয় হাজার রোগী ভর্তি ও চিকিৎসা নিচ্ছেন।

বাংলাদেশে সি কে বিড়লা হাসপাতালের আউটরিচ সেন্টার ও তথ্য কেন্দ্র খোলার উদ্দেশ্য সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, বাংলাদেশ থেকে ভারতের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা গ্রহণ করতে গিয়ে দালালদের খপ্পরে পড়ে প্রতারিত হন রোগীরা। দালালরা নানা মিথ্যা প্রলোভন ও প্রতারণার মাধ্যমে হাসপাতালের নাম ভাঙ্গিয়ে রোগী ও তাদের স্বজনদের কাছ থেকে অতিরিক্ত টাকা হাতিয়ে নেয়। এ ধরনের অভিযোগের সত্যতাও তারা পেয়েছেন।

বাংলাদেশের রোগীদের সঙ্গে সরাসরি সম্পর্ক স্থাপনের মাধ্যমে দালালদের প্রতারণা থেকে রেহাই ও টাকাপয়সা খরচ করে ভ্রমণ ব্যয় কমাতেই তারা আউটরিচ সেন্টার চালু করেছেন। তিনি বলেন, বিড়লা হাসপাতালে ৩০ থেকে ৪০ বছরের অভিজ্ঞ বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছেন।

Advertisement

তিনি জানান, এদেশের রিফলেক্ট মেডিকেল সেন্টারের মাধ্যমে তাদের বিশেষজ্ঞ চিকিৎসকরা টেলিকনফারেন্সের মাধ্যমে রোগীদের চিকিৎসা দেবেন। শুধু তাই নয়, তারা এদেশের চিকিৎসকদেরও প্রয়োজনে প্রশিক্ষণ দেবেন।

ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, তারা বাংলাদেশে অংশীদারি ভিত্তিতে একটি উন্নতমানের ডায়াগনষ্টিক ল্যাবরেটরি স্থাপনের মাধ্যমে রোগীদের সঠিক রোগ নির্ণয়ে সহযোগিতা করতে চান।

এমইউ/ওআর/আরআইপি

Advertisement