আন্তর্জাতিক

হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারকে হত্যার দাবি ইসরায়েলের

গাজায় হামলা চালিয়ে হামাসের প্রধান ইয়াহিয়া সিনওয়ারকে হত্যার দাবি করেছে ইসরায়েল। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ইসরায়েলি বাহিনী জানিয়েছে, গত বুধবার পরিচালিত এক অভিযানে সিনওয়ার নিহত হয়েছেন এবং তার মরদেহ শনাক্ত করার প্রক্রিয়া শেষে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

Advertisement

ইসরায়েলি সামরিক বাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, গত বছরের পর থেকে এবং সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এবং শিন বেটের (ইসরায়েলের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা) যৌথ অভিযানগুলোর মাধ্যমে সিনওয়ারের চলাচল সীমিত করা হয়। এই তৎপরতার ফলেই তাকে হত্যা করা সম্ভব হয়েছে।

ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজও এই হত্যার বিষয়ে বক্তব্য দিয়েছেন। তিনি বলেছেন, সিনওয়ারকে হত্যা ইসরায়েলের জন্য একটি বড় সামরিক ও নৈতিক সাফল্য। এটি বন্দিদের মুক্তির সুযোগ তৈরি করেছে এবং গাজায় নতুন বাস্তবতা গড়ে তুলতে পারে, যেখানে হামাস বা ইরানের কোনো নিয়ন্ত্রণ থাকবে না।

তবে, হামাসের পক্ষ থেকে এখনো সিনাওয়ারের বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।

Advertisement

ইসরায়েলি বাহিনী দাবি করেছে, তার দক্ষিণ গাজায় অভিযান চালিয়ে তিনজনকে হত্যা করেছে, যাদের মধ্যে সিনওয়ারও ছিলেন। তার পরিচয় নিশ্চিত করার জন্য ডিএনএ পরীক্ষাও করা হয়েছে।

গত বছরের অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযানে ৪২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক। আহত হয়েছেন আরও প্রায় এক লাখ মানুষ।

সূত্র: আল-জাজিরাকেএএ/

Advertisement