আইন-আদালত

বেসিসের সাবেক সভাপতি আলমাস কবীর জামিনে মুক্ত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থী হত্যার অভিযোগে করা মামলায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসের (বেসিস) সাবেক সভাপতি সৈয়দ সাদাত আলমাস কবীরের জামিন মঞ্জুর করেছেন আদালত।

Advertisement

তার বিরুদ্ধে আর কোনো মামলা না থাকায় ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের গারদখানা থেকে তিনি মুক্ত হয়েছেন।

মঙ্গলবার (১৫ অক্টোবর) তাকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে পুলিশ। এরপর মামলার তদন্তকারী কর্মকর্তা মোহাম্মদপুর থানার এসআই মাইনুল ইসলাম তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন।

অন্যদিকে তার আইনজীবী জামিনের আবেদন করেন। শুনানিতে তার আইনজীবী বলেন, ঘটনার সময় তিনি বিদেশে ছিলেন। বিদেশের প্রয়োজনীয় কাগজ আদালতকে দেখান আলমাসের আইনজীবী। রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করেন।

Advertisement

উভয় পক্ষের শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বেলাল হোসেন তার জামিন মঞ্জুর করেন। এরপর তার জামিননামা দাখিল করেন আইনজীবী। তার বিরুদ্ধে আর কোনো মামলা না থাকায় আদালতের গারদখানা থেকে তিনি জামিনে মুক্ত হন।

সোমবার (১৪ অক্টোবর) দিনগত রাতে রাজধানীর গুলশান থেকে তাকে গ্রেফতার করে মোহাম্মদপুর থানা পুলিশ।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গত ৫ আগস্ট গুলিতে নিহত হন শিক্ষার্থী আক্তার হোসেন (২৬)। এ ঘটনায় গত ২৭ সেপ্টেম্বর আক্তার হোসেনের বাবা ওবায়েদুল হক রাজধানীর মোহাম্মদপুর থানায় মামলা দায়ের করেন। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, জাহাঙ্গীর কবির নানকসহ ৮২ জনের নাম উল্লেখ করা হয়েছে। এছাড়া আওয়ামী লীগ ও এর অঙ্গ-সংগঠনের ১০০-১৫০ নেতাকর্মীকে অজ্ঞাতনামা আসামি করা হয়।

জেএ/এমআরএম

Advertisement