তথ্যপ্রযুক্তি

এক্সে আয়ের নতুন নিয়ম আনলেন ইলন মাস্ক

বিশ্বের অন্যতম একটি সোশ্যাল মিডিয়া এক্স। ইলন মাস্কের বহুল আলোচিত এবং সমালোচিত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। অনেকেই এই প্ল্যাটফর্ম নিয়মিত ব্যবহার করছেন। ইলন মাস্ক ব্যবহারকারীদের জন্য প্রতিনিয়ত নতুন নতুন নিয়ম আনছে এক্স ব্যবহারকারীদের জন্য।

Advertisement

এবার এক্সে কনটেন্ট ক্রিয়েটর বা যারা এখান থেকে আয় করেন তাদের জন্য নতুন নিয়ম আনলেন ইলন মাস্ক। সমাজমাধ্যম থেকে আয়-রোজগারের নিয়মে অনেকক্ষেত্রেই বদল এসেছে। এক্ষেত্রে মূলত বিজ্ঞাপন থেকেই আয় হয় ক্রিয়েটরদের।

আগে ক্রিয়েটররা তাদের পোস্টে বা ভিডিওতে দেখানো বিজ্ঞাপনের থেকে আয়ের লভ্যাংশ পেতেন। তবে এবার এক্স হ্যান্ডলে ক্রিয়েটরদের উপার্জনের ক্ষেত্রে নিয়ম বদলে দিলেন ইলন মাস্ক। বিজ্ঞাপনের উপর এবার থেকে নির্ভরতা কমবে ক্রিয়েটরদের।

আরও পড়ুন বিনামূল্যে টুইটার ‘এক্স’ ব্যবহার করা যাবে না

এবার থেকে এক্সের প্রিমিয়াম অ্যাকাউন্টে কোনো কনটেন্টের উপর কত ইন্টার্যাকশন হলো ক্রিয়েটরের, তার উপর ভিত্তি করেই উপার্জন হবে ক্রিয়েটরদের। বিজ্ঞাপনদাতাদের থেকে চাপ আসতে শুরু করেছে এক্স প্ল্যাটফর্মে আর এই ক্রমবর্ধমান চাপের পরিস্থিতিতে বড় সিদ্ধান্ত নিলেন ইলন মাস্ক।

Advertisement

একটি নির্দিষ্ট গোষ্ঠীর বিরুদ্ধে আইনি পদক্ষেপও করলেন তিনি। এই গোষ্ঠী সম্পূর্ণভাবে এক্স হ্যান্ডলে বয়কট করেছিল। এখন থেকে আর বিজ্ঞাপনের উপর নির্ভর করতে হবে না এক্স হ্যান্ডলে ক্রিয়েটরদের। যে পোস্টে যে কনটেন্টে যত বেশি ইন্টার্যাকশন হবে, সেই কনটেন্টই বেশি আয় করতে পারবে।

তবে ক্রিয়েটরদের পেমেন্ট পার্সেন্টেজে কোনো বদল আসবে কি না তা নিয়ে স্পষ্ট জানা যায়নি কোনো তথ্য। তবে ধারণা করা হচ্ছে যে ইন্টার্যাকশন বাড়লে এনগেজমেন্ট বাড়লে পোস্ট থেকে আয়ও বেশি হবে। ফলে ক্রিয়েটর ও ব্যবহারকারীদের সম্পূর্ণরূপে বিজ্ঞাপনের উপর নির্ভর করতে হবে না।

এখন থেকে ক্রিয়েটররা আরও বেশি উপার্জন করতে পারবেন। এর জন্য তাদের সেভাবে কঠোর শ্রমও দিতে হবে না। আগামীতে আরও কিছু বদল আসতে চলেছে এক্স হ্যান্ডলের মানিটাইজেশন পলিসিতে।

আরও পড়ুন বিনামূল্যে প্রিমিয়াম সাবস্ক্রিপশন পাবেন এক্সে

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Advertisement

কেএসকে/এএসএম