জাতীয়

বিষাদ-আনন্দে বুড়িগঙ্গায় প্রতিমা বিসর্জন শুরু

শারদীয় দুর্গোৎসবের শেষ দিন আজ। চারদিনের আনুষ্ঠানিকতা শেষে রোববার (১৩ অক্টোবর) পঞ্চমদিনে মর্ত্যলোক থেকে বিদায় নেবেন দেবী দুর্গা। বিকেল ৩টা থেকে রাজধানীর বুড়িগঙ্গা নদীর বিনাস্মৃতি স্নানঘাটে শুরু হয়েছে প্রতিমা বিসর্জন।

Advertisement

এদিন দুপুরের পর থেকেই ঢাকার বিভিন্ন পূজামণ্ডপ থেকে প্রতিমা আসতে থাকে ওয়াইজঘাটের বিনাস্মৃতি স্নানঘাটে। ঢাকের তালে নেচে-গেয়ে প্রতিমা নিয়ে আসেন তারা। বিষাদ-আনন্দ এক করে দেবী দুর্গাকে বিসর্জন দেন তারা।

সরেজমিনে দেখা গেছে, বিকেল ৩টা থেকে প্রতিমা বিসর্জন শুরু হয়। এই প্রতিবেদন লেখা পর্যন্ত দুটি মণ্ডপের প্রতিমা বিসর্জন দেওয়া হয়। এদিকে বিসর্জন ঘিরে পুলিশ, র‌্যাব, সেনাবাহিনী, নৌ-পুলিশ ও বোম্ব ডিসপোজাল ইউনিট, ক্রাইম সিন টিম ও সোয়াট দল সার্বক্ষণিক নিরাপত্তা দিতে দেখা গেছে।

এর আগে দুপুর ২টা থেকে রাজধানীর বিভিন্ন পূজামণ্ডপ থেকে শঙ্খ আর উলুধ্বনি, খোল-করতাল-ঢাকঢোলের সনাতনী বাজনার সঙ্গে দেবী বন্দনার গানের মধ্য দিয়ে প্রতিমা নিয়ে শোভাযাত্রা সহকারে বুড়িগঙ্গা তীরের বিনাস্মৃতি স্নানঘাটে আসেন পুণ্যার্থীরা। ঢাকার বিভিন্ন পূজা উদযাপন পরিষদ হাজারো মানুষের শোভাযাত্রা নিয়ে বুড়িগঙ্গা তীরে আসে।

Advertisement

এবার মহালয়ার মধ্য দিয়ে ২ অক্টোবর দুর্গোৎসবের ক্ষণ গণনা শুরু হয়েছিল। এরপর গত বুধবার ষষ্ঠী থেকে পাঁচদিনের দুর্গোৎসব শুরু হয়ে রোববার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে এ আয়োজন।

আরএএস/এমআইএইচএস/জিকেএস