প্রবাস

ভবন ধসে বাংলাদেশির মৃত্যু: ছিল না নির্মাণের ছাড়পত্র

শুক্রবার মালয়েশিয়ার মেলাকা রাজ্যে নির্মাণাধীন ভবন ধসে জিদান নামে এক বাংলাদেশি শ্রমিক নিহত হয়েছেন। ওই ঘটনায় এবার বিস্ময়কর তথ্য বেরিয়ে এসেছে। কর্তৃপক্ষের বরাতে দেশটির গণমাধ্যমগুলো জানিয়েছে, প্রকৃতপক্ষে ভবনটি নির্মাণের কোনো অনুমোদনই ছিল না। এমনকি এখন পর্যন্ত প্রকৃত মালিককেও শনাক্ত করা যায়নি।

Advertisement

মেলাকার হাউজিং, লোকাল গভর্নমেন্ট, ড্রেনেজ, ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট’র সিনিয়র এক্সকো রইস ইয়াসিন বলেছেন, ভবনটির মালিককে চিহ্নিত করা যায়নি। তবে সংশ্লিষ্ট পক্ষগুলোর তদন্তে দেখা গেছে, তারা কোনো নির্মাণ আবেদন না করেই স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরস (এসওপি) লঙ্ঘন করেছে।

তার মতে, অবৈধ নির্মাণকাজ যেন কর্তৃপক্ষের নজরে না পড়ে সেজন্য মালিকপক্ষ থেকে নির্মাণ এলাকা ঘিরে রাখা হয় বলেও অভিযোগ রয়েছে।

আরও পড়ুনমালয়েশিয়ায় ভবন ধসে বাংলাদেশি শ্রমিকের মৃত্যু

তিনি বলেন, ভবনটির পেছনে একটি অবৈধ অতিরিক্ত ভবন নির্মাণকালে এর সামনের ভবনটি পাইকারি সুপার মার্কেট ও বিক্রয় গ্যালারি হিসেবে কাজ করতো। যে তথ্য পেয়েছি তা থেকে আমরা এখনো ভবনের মালিককে শনাক্ত করতে পারিনি। এ বিষয়ে কাউন্সিল (ঐতিহাসিক মেলাকা সিটি কাউন্সিল) অনুসন্ধান চালিয়ে যাবে।

Advertisement

শনিবার (১২ অক্টোবর) বিকেলে জালান বুকিত সেনজুয়াং-এ ধসেপড়া ভবন পরিদর্শন করার সময় তিনি সাংবাদিকদের বলেন, কোনো আবেদন প্রক্রিয়া নেই, আমি নিশ্চিত পুলিশ দায়ী ব্যক্তিকে চিহ্নিত করবে।

ঘটনাস্থল পরিদর্শনকালে মালয়েশিয়ার ফায়ার অ্যান্ড রেসকিউ ডিপার্টমেন্টের (জেবিপিএম) ডেপুটি ডিরেক্টর আর. সাইফুল ইসওয়ান্দি আর হাসান উপস্থিত ছিলেন।

ইএ/জেআইএম

Advertisement