আন্তর্জাতিক

ইরানের তেলখাতে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলার জন্য ইরানের তেল সেক্টরের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। জানা গেছে, ইরানের তেল পরিবহন ও ব্যবসার সঙ্গে যুক্ত এমন কোম্পানির ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

Advertisement

শুক্রবার (১১ অক্টোবর) মার্কিন ট্রেজারি ও স্টেট ডিপার্টমেন্ট এই নিষেধাজ্ঞা ঘোষণা করে। এদিকে ইরানের হামলার জবাব দিতে মরিয়া হয়ে আছে ইসরায়েল।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের প্রধান ইসমাইল হানিয়া, লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহ ও বৈরুতে একজন ইরানি জেনারেলকে হত্যার প্রতিশোধ হিসেবে ১ অক্টোবর ইসরায়েলে প্রায় ২০০ ক্ষেপণাস্ত্র ছোড়ে তেহরান। পাল্টাপাল্টি এসব হামলার ঘটনায় মধ্যপ্রাচ্যজুড়ে যুদ্ধ শুরুর আশঙ্কা দেখা দিয়েছে।

গতকাল এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ইসরায়েলে ইরানের নজিরবিহীন হামলার পর যুক্তরাষ্ট্র স্পষ্ট করে জানিয়ে দিয়েছে, ওই কর্মকাণ্ডের প্রতিক্রিয়ায় তেহরানের বিরুদ্ধে পদক্ষেপ নেবে ওয়াশিংটন।

Advertisement

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইরানের স্থায়ী প্রতিনিধি আমির সাইদ ইরাভানি বলেছেন, আগ্রাসনের জবাব দিতে ও সার্বভৌমত্ব রক্ষায় ইরান সম্পূর্ণ প্রস্তুত।

তিনি বলেন, ইরান যুদ্ধ বা উত্তেজনা চায় না, তবে আন্তর্জাতিক আইন মেনে আত্মরক্ষার অধিকার চর্চা করতে পারে।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

Advertisement