দেশজুড়ে

বরিশালে শেখ হাসিনাকে হুকুমের আসামি করে মামলা

বরিশালে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্তত দেড় হাজার ব্যক্তিকে আসামি করে মামলা করা হয়েছে। মামলায় ৫৫৭ জনের নাম উল্লেখ করা হয়েছে।

Advertisement

বুধবার (৯ অক্টোবর) রাতে বরিশালের কোতোয়ালি মডেল থানায় মামলাটি করেন মহানগর বিএনপির সদস্যসচিব জিয়াউদ্দিন সিকদার জিয়া।

বিষয়টি নিশ্চিত করে কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান বলেন, এজাহারটি গ্রহণ করা হলেও এখনো মামলা হিসেবে রেকর্ড করা হয়নি। এজন্য সময়ের প্রয়োজন।

মামলায় উল্লেখযোগ্য আসামিরা হলেন সাবেক মন্ত্রী জাহাঙ্গির কবির নানক, সাবেক প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম, বরিশালের সাবেক সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত, সাবেক সিটি মেয়র সেরনিয়াবাত সাদেক আব্দুল্লাহ, সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর, সাবেক সিটি মেয়র সেরনিয়াবাত সাদেক আব্দুল্লাহর ভাই মঈন আব্দুল্লাহ ও আশিক আব্দুল্লাহ এবং মামা কাজী মফিজুল ইসলাম কামাল, বরিশাল মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাসান মাহামুদ বাবু, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক নীরব হোসেন টুটুল, সদস্য অ্যাডভোকেট রফিকুল ইসলাম খোকন, সাবেক সদস্য তারিক বিন ইসলাম, মহানগর যুবলীগের আহ্বায়ক নিজামুল ইসলাম নিজাম ও তার ছেলে তামিম হাসান, মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক অসীম দেওয়ান, বরিশাল জেলা ছাত্রলীগের সহ-সভাপতি ওবায়েদুল হক সাজ্জাদ সেরনিয়াবাত, আতিকু উল্লাহ মুনিম, মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক রইজ আহম্মেদ মান্না, বাকসুর সাবেক ভিপি মঈন তুষার, সাবেক পরিবহন সম্পাদক নুরুল আম্বিয়া বাবু প্রমুখ।

Advertisement

এজাহার সূত্রে জানা গেছে, গত ১৯ জুলাই বিকেলে নগরের সিঅ্যান্ডবি রোড চৌমাথা এলাকায় বিএনপিঘোষিত শান্তি সমাবেশে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার হুকুমে পূর্বপরিকল্পিতভাবে অন্য আসামিরা সশস্ত্র হামলা চালান। এসময় তারা হত্যার উদ্দেশ্যে বাদী ও কয়েকজন সাক্ষীকে কুপিয়ে-পিটিয়ে রক্তাক্ত জখম করেন।

আসামিদের বিরুদ্ধে গুলি ও ককটেল বিস্ফোরণ, সোনার চেইন, মোবাইল, টাকা ছিনতাইসহ বিভিন্ন অভিযোগ আনা হয়েছে।

শাওন খান/এসআর/এএসএম

Advertisement