খেলাধুলা

ভারতের কাছে বড় ব্যবধানে হার; সিরিজও খোয়ালো বাংলাদেশ

দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে আগে দুটি টি-টোয়েন্টি খেলে দুটিতেই জয় পেয়েছিল বাংলাদেশ। এবার ভারতের বিপক্ষে সে প্রেরণা নিয়েই দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হলো নাজমুল হোসেন শান্তর দল।

Advertisement

কিন্তু আগের দুই জয়ের প্রেরণা আর আজ কাজে আসেনি। ভারতের কাছে ৮৬ রানের বড় ব্যবধানেই হারতে হলো টাইগারদের।

টস হেরে প্রথমে ব্যাট করতে নামা ভারত নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে সংগ্রহ করে ২২১ রান। জবাব দিতে নেমে বাংলাদেশ দলও হারিয়েছে ৯ উইকেট। কিন্তু রান করতে পেরেছে মাত্র ১৩৫ রান। ফলে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ১ ম্যাচ হাতে রেখেই জয় করে নিলো সূর্যকুমার যাদবের দল।

২২২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম থেকেই ধুঁকতে শুরু করে বাংলাদেশ। দুই ওপেনার লিটন এবং পারভেজ হোসেন ইমন ২০ রানের জুটি গড়ে বিচ্ছিন্ন হন। ১২ বলে ১৬ রান করে আউট হন ইমন। লিটন করেন ১১ বলে ১৪ রান। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ১১ রান করেন।

Advertisement

তাওহিদ হৃদয় আজ দাঁড়াতেই পারেননি। ৬ বলে ২ রান করে আউট হন। মেহেদী হাসান মিরাজ করেন ১৬ বলে ১৬ রান। প্রতিরোধ গড়ার চেষ্টা করেন মাহমুদউল্লাহ রিয়াদ। ৩৯ বল মোকাবিলা করে সর্বোচ্চ ৪১ রান আসে আগামী ম্যাচেই বিদায় নিতে যাওয়া এই ব্যাটার।

বাকি ব্যাটাররা দাঁড়াতেই পারেননি ভারতীয় বোলারদের সামনে। জাকের আলি অনিক এবং রিশাদ হোসেন মারকুটে ব্যাটিং যেন ভুলেই গেলেন। অনিক ১ এবং রিশাদ করেন ৯ রান। তানজিম হাসান সাকিব করেন ৮ রান। তাসকিন ৫ রানে ও মোস্তাফিজ ১ রানে অপরাজিত থাকেন।

ভারতীয় বোলারদের মধ্যে নিতিশ কুমার রেড্ডি ও বরুন চক্রবর্তি নেন ২টি করে উইকেট। ১টি করে উইকেট নেন আর্শদিপ সিং, ওয়াশিংটন সুন্দর, অবিষেক শর্মা, মায়াঙ্ক যাদব এবং রায়ান পরাগ।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ভারতীয় দল সংগ্রহ করে ২২১ রান। নিতিশ কুমার রেড্ডি ও রিঙ্কু সিং ঝড় তোলেন। ৩৪ বলে ৭৪ রানের ঝোড়ো ইনিংস খেলেন নিতিশ কুমার রেড্ডি। ২৯ বলে ৫৩ রান করেন রিঙ্কু সিং। হার্দিক পান্ডিয়া করেন ৩২ রান।

Advertisement

বাংলাদেশের বোলারদের মধ্যে ৩ উইকেট নেন রিশাদ হোসেন। তবে ৪ ওভারে তিনি দেন ৫৫ রান। তানজিম সাকিব দেন ৫০ রান। ২ উইকেট নেন তিনি। মেহেদী হাসান মিরাজ ৪৬ রান দিলেও কোনো উইকেট পাননি। তাসকিন ও মোস্তাফিজও নেন ২টি করে উইকেট।

আইএইচএস/ইএ