খেলাধুলা

কুককে ছাড়িয়ে সর্বকালের সেরা পাঁচে রুট

ক্রিকেট কিংবদন্তিদের রেকর্ড ভেঙে উর্ধ্বলোকে ছুটেই চলছেন জো রুট। এবার স্বদেশি কিংবদন্তি অ্যালিস্টার কুককে পেছনে ফেলে ইংল্যান্ডের টেস্ট ইতিহাসে সর্বোচ্চ রানসংগ্রাহক হয়েছেন ডানহাতি ব্যাটার। বসেছেন টেস্ট ক্রিকেটে সর্বকালের সেরা চার ব্যাটারের পাশে।

Advertisement

মুলতান টেস্টে পাকিস্তানের বিপক্ষে ৭১ রানে অপরাজিত থেকে রেকর্ড বইয়ে তোলপাড় তুলেছেন রুট। ইংল্যান্ডের হয়ে টেস্টে এতদিন সর্বোচ্চ রানের মালিক ছিলেন কুক। ১৬১ ম্যাচে ১২ হাজার ৪৭২ রান করা সাবেক এই তারকা ক্রিকেটারকে ছাড়িয়ে গেছেন রুট।

কুককে টপকে যেতে মুলতান টেস্টের প্রথম ইনিংসে রুটের দরকার ছিল ৭১ রান। আজ তৃতীয় দিনে সেটি বেশ ভালোভাবেই করে ফেলেছেন ৩৩ বছর বয়সী ডানহাতি ব্যাটার।

England’s leading Test run-scorer and into the top five of all timeJoe Root hangs his portrait among the greatest pic.twitter.com/LkB34WmkOe

Advertisement

— ESPNcricinfo (@ESPNcricinfo) October 9, 2024

৪২তম ওভারের শেষ বলে পাকিস্তান পেসার আমের জামালকে চার হাকিয়ে কুকের রেকর্ড ভাঙেন রুট। সঙ্গে সঙ্গে করতালির মাধ্যমে পাকিস্তানে খেলা দেখতে আসা ইংল্যান্ড সমর্থকরা তাকে স্বাগত জানায়। সতীর্থরা স্যালুট দেন রুটকে। এই প্রতিবেদন লেখার সময় টেস্টে রুটের রান ১২ হাজার ৪৭৩।

বর্তমান খেলছেন এমন ক্রিকেটার মধ্যে এখন রুটের রানই সবচেয়ে বেশি। কারণ, বাকি চারজন অনেক আগেই ক্রিকেট ক্যারিয়ারের ইতি টেনেছেন। টেস্টে সর্বোচ্চ রানের রেকর্ড ভারতের সাবেক কিংবদন্তি শচিন টেন্ডুলকারের। ২০০ ম্যাচে ১৫ হাজার ৯২১ রান করেছিলেন এই ভারতীয়। ১৬৮ ম্যাচে ১৩ হাজার ৩৭৮ রান করে দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার রিকি পন্টিং।

এই তালিকায় তৃতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার জ্যাক কালিস। ১৬৬ ম্যাচে ১৩ হাজার ২৮৯ রান করেছেন প্রোটিয়া অলরাউন্ডার। চতুর্থ স্থান দখল করেছেন আরেক ভারতীয় রাহুল দ্রাবিড়। ১৬৪ ম্যাচে ১৩ হাজার ২৮৮ রান করেন তিনি।

মুলতান টেস্টের দ্বিতীয় দিনেও একটি বিশ্বরেকর্ড করেছেন রুট। প্রথম ক্রিকেটার হিসেবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫ হাজার রান করেছেন তিনি।

Advertisement

এমএইচ/এমএস