রাজনীতি

সরকারি চাকরির বয়স দুই বছর ৩৫, স্থায়ীভাবে ৩৩ করার দাবি

বাংলাদেশে সরকারি চাকরিতে আবেদনের বয়স প্রাথমিকভাবে আগামী দুই বছরের জন্য ৩৫ বছর করে পরবর্তী বছর থেকে স্থায়ীভাবে ৩৩ বছর করার প্রস্তাব জানিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। এছাড়াও অবসরের সময়সীমা ৬২ করার প্রস্তাব জানিয়েছে দলটি। সেইসঙ্গে সরকারি চাকরিপ্রার্থীরা যেন বিনামূল্যে আবেদন করতে পারে সে দাবিও জানিয়েছে জামায়াত।

Advertisement

বুধবার (৯ অক্টোবর) দুপুরে হোটেল ওয়েস্টিনে জামায়াত আমিরের পক্ষ থেকে ‘রাষ্ট্র সংস্কার প্রস্তাবনা’ উপস্থাপন করেন দলটির নায়েবে আমির ডা. সৈয়দ আব্দুল্লাহ মুহাম্মদ তাহের।

আরও পড়ুন চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর যৌক্তিকতা আছে চাকরিতে প্রবেশের সময়সীমা নিয়ে সিদ্ধান্ত ৭ কার্যদিবসের মধ্যে

জনপ্রশাসন খাতে সংস্কার প্রস্তাব তুলে ধরে তিনি বলেন, জনবল নিয়োগ, বদলি, পদায়নে তদবির, সুপারিশ ও দলীয় আনুগত্যের পরিবর্তে যোগ্যতা, দক্ষতা ও সততাকে প্রাধান্য দিতে হবে।

সংস্কার প্রস্তাবনা উপস্থাপন করেছে জামায়াত

Advertisement

তিনি আরও বলেন, যেকোনো চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি থেকে শুরু করে নিয়োগ পর্যন্ত সময়ক্ষেপণ না করে যৌক্তিক সময়ের মধ্যে সম্পন্ন করতে হবে। সরকারি চাকরিতে আবেদন বিনামূল্যে করতে হবে। চাকরির আবেদনে সকল ক্ষেত্রে বয়সসীমার বৈষম্য নিরসন করতে হবে।

তিনি বলেন, সকল সরকারি দপ্তরে দুর্নীতি নিরোধকল্পে বিশেষ ব্যবস্থা তৈরি করা যাতে করে কেউ দুর্নীতি করার সুযোগ না পায়। এ জন্য প্রয়োজনীয় মনিটরিং-এর ব্যবস্থা করতে হবে। চাকরিতে বিরাজমান আন্তঃক্যাডার বৈষম্য দূর করতে হবে। বিগত আওয়ামী সরকারের আমলে সরকারি চাকরিতে যারা প্রশ্নপত্র ফাঁস, দুর্নীতি, জালিয়াতি ও দলীয় বিবেচনায় চাকরি পেয়েছে তাদের নিয়োগ বাতিল করতে হবে।

এএএম/এসএইচএস/এএসএম

Advertisement