জাতীয়

ডিবি হারুনের যুক্তরাষ্ট্রে পালিয়ে যাওয়ার গুঞ্জন

গত ৫ আগস্ট সরকার পতনের পরদিন ৬ আগস্ট গুঞ্জন ছড়িয়ে পড়ে ডিএমপির সাবেক ডিবিপ্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বিমানবন্দর থেকে আটক হয়েছেন। সেদিন বিকেলে ফোন করা হয় তাকে। হারুন নিজেই বলেন, ‘আমি সকালে অফিসে গিয়েছিলাম। গিয়ে দেখি কেউ নেই। পরে আমি বাসায় চলে আসছি। আমি এয়ারপোর্টে যাইনি, আটকও হইনি।’

Advertisement

এরপর ২৯ আগস্ট রাতে রাজধানীর উত্তরার সেক্টর-১০ এর ১২ নম্বর রোডের একটি বাড়িতে হারুন রয়েছেন সন্দেহে ছাত্র-জনতা ঘেরাও করে। পরে খবর দেওয়া হলে ঘটনাস্থলে উপস্থিত হয় পুলিশ ও সেনাবাহিনী। সেই বাড়ি থেকেও সন্ধান মেলে না হারুনের।

এরপর বেশ কয়েকদিন ধরেই আলোচনা চলছিল, হারুন অর রশীদ দেশে নাকি বাইরে চলে গেছেন। অবশেষে সেই গুঞ্জনই সত্য হলো! পুলিশের আলোচিত কর্মকর্তা হারুন অর রশীদ যুক্তরাষ্ট্রে পালিয়ে গেছেন।

একটি সূত্রে জানা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা থাকায় গণঅভ্যুত্থানের পর হারুন নিউইয়র্ক স্টেটের লং আইল্যান্ডে চলে যান।

Advertisement

সূত্র বলছে, হারুন সেপ্টেম্বরের শেষ দিকে দেশ ছাড়েন। ২০০৬ সালে ডিভি লটারি পেয়ে তার স্ত্রী মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পান। সে সূত্রে তারা নিয়মিত যুক্তরাষ্ট্রে যাতায়াত করতেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা থাকায় হারুন পালিয়ে গেছেন।

আরও পড়ুন‘হারুন আছে’ সন্দেহে উত্তরায় বাড়ি ঘেরাও, অতঃপর...হারুন সম্পর্কে যা বললেন নতুন ডিবিপ্রধান

নিউইয়র্কের বাংলাদেশি কমিউনিটির কয়েকজনের সহায়তায় তিনি সেখানেই গোপনে অবস্থান করছেন বলে জানিয়েছে একটি সূত্র। সেখানকার একটি ভবনের সম্মেলনকক্ষে হারুন অর রশীদ বসে রয়েছেন বলে এমন একটি ছবি এ প্রতিবেদকের হাতে এসেছে।

এদিকে পুলিশ কর্মকর্তাদের মধ্যে হারুন অর রশীদের বিরুদ্ধে সর্বোচ্চ মামলা হয়েছে ৩৮টি।

Advertisement

৫ আগস্ট দুপুর আড়াইটার সময় জনতার ঢল গণভবনে ঢুকে পড়লে মোহাম্মদ হারুন অর রশীদ ওয়াকিটকিতে গণভবন প্রটেকশন বিভাগের সদস্যদের অ্যাকশনে যেতে বলেন। কিন্তু ওয়াকিটকির অপর প্রান্ত থেকে আর কোনো উত্তর আসেনি। ক্লোজসার্কিট ক্যামেরায় জনতাকে গণভবনে ঢুকতে দেখে হারুন অর রশীদ ধপাস করে চেয়ারে বসে পড়েন। এরপর দীর্ঘক্ষণ তিনি আর কোনো কথা বলেননি।

পুলিশ সদর দপ্তরের তথ্য অনুযায়ী, সরকার পতনের পর অন্তত ১৮৭ জন পুলিশ কর্মকর্তা নিখোঁজ রয়েছেন। তাদের অনুপস্থিতির কারণে অ্যাকশন শুরু হয়েছে বলে জানিয়েছেন আইজিপি ময়নুল ইসলাম।

২০১১ সালে জাতীয় সংসদের সামনে এক মিছিলে তৎকালীন বিরোধীদলীয় চিফ হুইপ জয়নাল আবেদীন ফারুককে মারধরের ঘটনায় প্রথম আলোচনায় আসেন হারুন অর রশীদ। এরপর থেকে বিভিন্ন নেতিবাচক কর্মকাণ্ডে তার নাম আসে।

টিটি/এমএইচআর/এএসএম