দেশজুড়ে

সমন্বয়ক পরিচয়ে চাঁদা দাবি, দুই যুবকের বিরুদ্ধে মামলা

ছাত্র সমন্বয়ক দাবি করে কক্সবাজার উত্তর বনবিভাগের পিএমখালী রেঞ্জ কর্মকর্তা ফারুক আহমদ বাবুলের কাছে তিন লাখ টাকা চাঁদা দাবির অভিযোগে মামলা হয়েছে। মামলায় গ্রেফতার আছেন মোহাম্মদ শরীফ (২৫)। তার সঙ্গে দ্বিতীয় আসামি করা হয়েছে মনির খানকে (৩০)। ফারুক আহমদ নিজেই মামলাটি করেন।

Advertisement

তিনি অভিযোগ করেন, চলতি মাসের প্রথম দিন মনির খান নামে একজন ফোন দিয়ে নিজেকে ছাত্র সমন্বয়ক দাবি করেন। ফোন করার কারণ জানতে চাইলে, বলেন আপনার সহকর্মী (বনপ্রহরী) তাপসকে সব খুলে বলেছি, ওনার কাছ থেকে জেনে নিয়েন। এরপর তাপস জানান, রেঞ্জ অফিস সম্পর্কে অনেক নেতিবাচক তথ্য নাকি তাদের (ছাত্র সমন্বয়কদের) হাতে জমা হয়েছে- তারা আমাদের বিরুদ্ধে মানববন্ধন করবে, অফিস ঘেরাও করবে, দুদককে মাঠে নামাবে। এসব থেকে বাঁচতে হলে তিন লাখ টাকা খরচ দিয়ে বিষয়টি নিষ্পত্তি করে ফেলতে বলে।

মামলার অভিযোগে আরও বলা হয়, পরদিন মনির খান হোয়াটসঅ্যাপে ফোন দিয়ে কক্সবাজার বিভাগীয় কার্যালয়ে জানার পর সেখানে সরাসরি কথা বলতে আসেন। সেখানে এসে তিনি বলেন, আমি আমার সহযোগী ছাত্র সমন্বয়কদের নিয়ে আগামীকাল আপনার বিরুদ্ধে মানববন্ধন করবো। আপনি ভালো চাইলে আমাদের তিন লাখ টাকা খরচের জন্য দেন। বর্তমানে ছাত্র সমন্বয়কদের ক্ষমতা চলছে। সমন্বয়কদের না মেনে চাকরি করা যাবে না। দাবিকৃত চাঁদা দিয়ে বিষয়টি নিষ্পত্তি করতে শরীফকে আমার কাছে পাঠাবে বলে জানান মনির খান।

এসময় ভুক্তভোগী বলেন, রেঞ্জ অফিসে যোগদান করার পর থেকে আমি কোনো অন্যায়, অপরাধমূলক কাজ করিনি। অপরাধ না করে কেন আপনাদের টাকা দেবো? আমার বিরুদ্ধে খারাপ কি ডকুমেন্ট আছে দেখতে চাইলে, পরে দেখাবে বলে হুমকি দিয়ে চলে যান মনির।

Advertisement

এরই সূত্র ধরে, ৪ অক্টোবর বিকেল সাড়ে ৪টায় শরীফ পিএমখালী রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ে গিয়ে মনিরের দাবি করা তিন লাখ টাকা চাঁদা দিতে বলেন। বিষয়টি কৌশলে ভিডিও করার পর তাদের চাঁদা দেওয়া সম্ভব নয় বলে জানিয়ে দিলে শরীফও হুমকি দিয়ে চলে যান।

বন কর্মকর্তা ফারুক বাবুল বলেন, তারা যে আচরণ দেখিয়েছেন, আশঙ্কা করছি আসামি ও তাদের দোসররা যে কোনো সময় আমার জানমালের বড় ধরনের ক্ষতি করতে পারে। বিষয়টি আমার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।

কক্সবাজার সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ফয়জুল আজীম বলেন, সরকারি কর্মকর্তার কাছে চাঁদা দাবির অভিযোগে ছাত্র সমন্বয়ক দাবি করা মনির ও শরীফের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা ৪-৫ জনকে আসামি করে শনিবার রাতে চাঁদাবাজির মামলা হয়েছে। রোববার এ মামলায় প্রধান আসামি শরীফকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। অন্য আসামি মনিরসহ বাকীদের ধরতে অভিযান অব্যাহত।

সায়ীদ আলমগীর/জেডএইচ/জিকেএস

Advertisement