জাতীয়

চুক্তি করেও চাল না দেওয়া মিলারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ

চলতি বছরের বোরো মৌসুমে সরকারের সঙ্গে করা চুক্তি অনুযায়ী যেসব চালকল মালিক (মিলার) চাল সরবরাহ করেননি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

সম্প্রতি এ নির্দেশনা দিয়ে খাদ্য মন্ত্রণালয় থেকে খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকের (ডিজি) কাছে চিঠি পাঠানো হয়। এর আগে সেপ্টেম্বর মাসের মাসিক সমন্বয় সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়।

চিঠিতে অভ্যন্তরীণ বোরো সংগ্রহ-২০২৪ মৌসুমে চাল সরবরাহে ব্যর্থ চালকল মালিকদের বিরুদ্ধে মন্ত্রণালয়ের সেপ্টেম্বর মাসের সমন্বয় সভার সিদ্ধান্ত তুলে ধরে বলা হয়, বোরো মৌসুমে চুক্তিযোগ্য ছিল কিন্তু চুক্তি করেনি এমন মিল মালিকদের আগামী দুই মৌসুমের জন্য বারিতকরণ (চাল সরবরাহ করতে দেওয়া হবে না) করতে হবে।

আরও পড়ুন

Advertisement

টার্গেট পূরণের চক্রে সরকারি ধান সংগ্রহের তালিকার হযবরল অবস্থা দেশে খাদ্যের কোনো সংকট নেই: খাদ্য সচিব

তবে চুক্তির পরিমাণের ৬০ শতাংশ কিংবা এর বেশি পরিমাণ সরবরাহকারী মিলগুলোকে বিশেষ বিবেচনায় জামানত অবমুক্তির নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া চুক্তির পরিমাণের ৬০ শতাংশের কম পরিমাণ সরবরাহকারী মিলগুলোর আনুপাতিক হারে জামানত বাজেয়াপ্ত করতে বলা হয়েছে। তবে চুক্তি সই করেও গুদামে কোনো চাল সরবরাহ করেনি এমন মিলগুলোর জামানত বাজেয়াপ্ত করার নির্দেশনা দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

গত ৭ মে থেকে বোরো ধান ও চাল সংগ্রহ কার্যক্রম শুরু হয়। ৩১ আগস্ট সংগ্রহ কর্মসূচি শেষ হয়েছে। সরকার বোরো মৌসুমে ১১ লাখ ২৯ হাজার ৩৭৪ টন সিদ্ধ চাল, এক লাখ ২৪ হাজার ৭০৬ টন আতপ চাল এবং ২ লাখ ৯৬ হাজার ৯৩১ টন ধান সংগ্রহ করেছে। প্রতি কেজি ধান ৩২ টাকা, সিদ্ধ চাল ৪৫ টাকা এবং আতপ চাল ৪৪ টাকায় কিনেছে সরকার।

আরএমএম/কেএসআর/এমএস

Advertisement