প্রবাস

মালদ্বীপে পর্যটক আগমনের শীর্ষ ২০ দেশের মধ্যে বাংলাদেশ

অন্যান্য দেশের ভ্রমণ-পিপাসুদের সঙ্গে পাল্লা দিয়ে মালদ্বীপে প্রতিদিনই বাংলাদেশি পর্যটকদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে দেশটির পর্যটন স্পষ্টগুলো।

Advertisement

ভিসা ছাড়াই বিশ্বের ৪২টি দেশ ভ্রমণ করতে পারেন বাংলাদেশি পর্যটকেরা। তার মধ্যে মালদ্বীপ হলো একটি। প্রাকৃতিক সৌন্দর্যের এই দেশটিতে অন অ্যারাইভাল ভিসার সুবিধা থাকায়, তুলনামূলক বাংলাদেশি পর্যটকদের ভ্রমণ করা খুব সহজ।

তবে অন্যান্য দেশ থেকে আসা পর্যটকদের সঙ্গে পাল্লা দিয়ে মালদ্বীপে বেড়েছে বাংলাদেশি পর্যটকের সংখ্যা ২৯ শতাংশ।

বৃহস্পতিবার স্থানীয় গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে দেশটির মার্কেটিং অ্যান্ড পাবলিক রিলেশন্স কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক ইব্রাহিম শিউরি এই কথা বলেন।

Advertisement

বিশ্বের অন্যতম জনপ্রিয় পর্যটন গন্তব্যগুলোর মধ্যে মালদ্বীপ একটি। যার উচ্চতা মাত্র সমুদ্রপৃষ্ঠ থেকে দুই দশমিক তিন মিটার। যেন এক সমুদ্র জলে দাঁড়িয়ে থাকা নীল জলরাশীর একটি দেশ।

১২০০টি দ্বীপ এবং ২৬টি প্রবালদ্বীপের এই অপরূপ দেশটি পর্যটকদের অপার্থিব সব বিলাসিতার কেন্দ্রবিন্দু। যার জন্যই বিশ্বের নামকরা তারকা থেকে শুরু করে সাধারণ মানুষ সবাই মালদ্বীপ ভ্রমণে ভিড় করেন। বর্তমান সময়ে বাংলাদেশি পর্যটকদেরও স্বপ্নের সেরা গন্তব্য হয়ে উঠেছে এই দেশটি।

সাধারণত মালদ্বীপে প্রতি বছর বাংলাদেশ থেকে ২-৩ হাজার পর্যটক ভ্রমণ করেন। তবে গত বছর ভারত এবং মালদ্বীপের রাজনৈতিক অস্থিরতার মধ্যে সবচেয়ে বেশি বাংলাদেশি পর্যটক দেশটিতে ভ্রমণ করেছেন, যার সংখ্যা ছিলো ২২ হাজার। চলতি বছরের প্রথম আট মাসে ২০ হাজার ৮৪০ জন বাংলাদেশি পর্যটক ভ্রমণ করেছেন দেশটিতে।

যা গত বছরের একই সময়ের তুলনায় ২৯ শতাংশ বেড়েছে বলে জানিয়েছেন দেশটির মার্কেটিং অ্যান্ড পাবলিক রিলেশন্স কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক ইব্রাহিম শিউরি।

Advertisement

এছাড়াও তিনি উল্লেখ করেন, নতুন করে মালদ্বীপের পর্যটন শিল্পে পরিবর্তন আনায় প্রতিদিনই দেশটিতে ভিড় করেছেন বিশ্বের বিভিন্ন দেশের ভ্রমণ-পিপাসুরা। তবে দেশটির নতুন এই পরিবর্তিত পর্যটন বাজারের সবচেয়ে বেশি চমক হচ্ছে বাংলাদেশি পর্যটক বৃদ্ধি পাওয়া।

তবে মালদ্বীপের এই ঊর্ধ্বমুখী পর্যটকদের প্রবণতা বজায় রাখার জন্য তাদের বিপণন প্রচেষ্টা আরও প্রসারিত করবে বলেও জানান তিনি।

বর্তমানে মালদ্বীপে পর্যটক আগমনের শীর্ষ ২০টি দেশের মধ্যে বাংলাদেশি পর্যটকের অবস্থান ১৬তম স্থানে বলেও জানিয়েছেন দেশটির পর্যটন সংশ্লিষ্টরা, নীল জলরাশী আর রোমাঞ্চকর সমুদ্র তলদেশে নিজেকে হারিয়ে ফেলতে বাংলাদেশি পর্যটকদের এখন স্বপ্নের গন্তব্য সাগর মাঝের এই এক টুকরো স্বর্গটি বলে জানান দেশটিতে ভ্রমণে আসা বাংলাদেশি পর্যটকরা।

এমআরএম/এএসএম