একুশে বইমেলা

আসছে সোহেল আমিন বাবুর ঐতিহাসিক উপন্যাস ‘মিয়াজান’

অমর একুশে বইমেলা উপলক্ষে প্রকাশিত হতে যাচ্ছে সোহেল আমিন বাবুর ইতিহাস আশ্রয়ী উপন্যাস ‘মিয়াজান’। বইটি প্রকাশ করছে কিংবদন্তী পাবলিকেশন। প্রচ্ছদ করেছেন শামীম আরেফীন।

Advertisement

প্রকাশক জানান, আজকের কিশোর, ছাত্র, যুবকরা দেশের আগামী দিনের নাগরিক হিসেবে দেশ চালাবার দায়িত্ব পালন করবে। এই দায়িত্ব পালনে তাদের ভালোভাবে গড়ে তুলতে হলে স্বদেশ ও বিদেশের মহৎ মানুষদের সঙ্গে পরিচয় করে দেওয়ার প্রয়োজন রয়েছে। প্রায় আড়াইশ বছরের বিদেশি শাসনের মধ্য দিয়ে শুধু আমাদের দেশকে শোষণ ও লুণ্ঠনই করা হয়নি, জাতির গৌরবময় ইতিহাসও ভুলিয়ে দেওয়ার চেষ্ট করা হয়েছে।

আজ আমরা একটা স্বাধীন জাতি হিসেবে যখন বিশ্বের দরবারে দাঁড়াবার চেষ্টা করছি, তখন আমাদের চাপা পড়া ইতিহাস ও এই ইতিহাসের নায়কদের সাথেও আমাদের কিশোর, যুবক আর বয়স্ক পাঠকদের পরিচয় করিয়ে দেওয়ার সেই লক্ষ্যকে সামনে নিয়েই এই ঐতিহাসিক উপন্যাস লেখার চেষ্টা।

আরও পড়ুন

Advertisement

আসছে ভ্রমণকাহিনি ‘যেতে যেতে তোমাকে কুড়াই’ আশার ছলনে ভুলি: মাইকেল মধুসূদনের জীবন

উনিশ শতকের প্রথমদিকের শহীদ সৈয়দ আহমেদ ব্রেলভী পরিচালিত বৃটিশ বিরোধী যে সংগ্রাম-অন্দোলন আজ উপমহাদেশের প্রথম সার্থক আজাদী যুদ্ধ হিসেবে সকলের স্বীকৃতি লাভ করেছে। তার অন্যতম নেতা ছিলেন কুষ্টিয়া জেলার অন্তর্গত কুমারখালীর এক সংগ্রামী মুজাহিদ, যাঁর কথা আমাদের অনেকেই জানেন না। ইতিহাসের সেই চাপা পড়া সংগ্রামী নায়ক মিয়াজানের (১৮০১-১৮৬৪) কথাই এ উপন্যাসে নির্মোহভাবে তুলে ধরা হয়েছে।

বৃটিশের বিরুদ্ধে লড়াই! কাজটি সহজ ছিল না। পদে পদে বাধা। চারিদিকে শত্রু। বাংলার মুসলমানরা তখন একপেশে। বিশেষ করে বাংলায়। বৃটিশ শাসনের অগ্নিস্রাবী পরাধীন সময়ের পথ-পরিক্রমার আজাদী আন্দোলনের নায়ক ছিলেন মিয়াজান। তাঁর সাথে যুক্ত হয়েছেন অসংখ্য বীরযোদ্ধা। ‘মিয়াজান’ ঐতিহাসিক উপন্যাস তেমনই কয়েকজন মানুষের জীবন সংগ্রামকে ঘিরে আবর্তিত হয়েছে। যেখানে সংস্কার, মানবপ্রেম, যুদ্ধবিগ্রহ, আত্মত্যাগ, দেশপ্রেম একই সুতোয় গাঁথা।

স্ত্রীর ভালোবাসা, স্নেহকাতর সন্তানের মুখ, ধন-সম্পদের লোভ উপেক্ষা করে বৃটিশের বিরুদ্ধে আজাদী সংগ্রামে মিয়াজানের অকুতোভয় অভিযানগুলো যখন সফল হচ্ছিল; তখনই শুরু হয় তাঁকে গ্রেফতারের চেষ্টা। গ্রেফতার হওয়ার পর বৃটিশ পুলিশের নির্মম নির্যাতনেও মিয়াজান অবিচল থেকেছেন। মুক্তি মিলবে এমন প্রলোভন দেখানো সত্ত্বেও রণকৌশল ও যোদ্ধাদের সম্পর্কে মুখ খোলেননি। ক্ষণজন্মা বীরপুরুষ মিয়াজানের অকুতোভয় দেশপ্রেম, তৎকালীন মুসলমান সমাজের দুঃখ, কষ্ট, যন্ত্রণা এবং আজাদী যুদ্ধে তাঁদের অসামান্য অবদানের মলাটবন্দি শব্দমালা ‘মিয়াজান’।

এসইউ/এমএস

Advertisement