জাতীয়

ডিসি নিয়োগে ঘুস লেনদেন নিয়ে সংবাদ উদ্দেশ্যপ্রণোদিত

 

জেলা প্রশাসক (ডিসি) নিয়োগকে কেন্দ্র করে অর্থের লেনদেনের অভিযোগ নিয়ে পত্রিকায় প্রকাশিত খবর উদ্দেশ্যপ্রণোদিত ও বস্তুনিষ্ঠ নয় বলে মন্তব্য করেছে বিসিএস প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন (বিএএসএ)।

Advertisement

বৃহস্পতিবার (৩ অক্টোবর) রাতে সংগঠনটির সভাপতি মো. আনোয়ার উল্ল্যাহ ও মহাসচিব মুহাম্মদ মাহবুবুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

এতে বলা হয়, সম্প্রতি বিভিন্ন জেলায় জেলা প্রশাসক নিয়োগ, বিভিন্ন মন্ত্রণালয়ে সচিব পদে পদায়নসহ অন্যান্য পদে পদায়ন নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কার্যক্রম সম্পর্কিত সংবাদ ও তথ্য বিভিন্ন পত্র পত্রিকায়, ইলেকট্রনিক মিডিয়াসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় প্রচারিত হচ্ছে যা বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের নজরে ও পর্যবেক্ষণে এসেছে। এ ধরনের সংবাদ প্রচারের পূর্বে সকল প্রকার তথ্য সার্বিকভাবে যাচাই-বাছাই না করে কিংবা ঘটনার অন্তর্নিহিত কারণ অনুসন্ধান না করেই কোন কোন মিডিয়ায় কখনও কখনও অতি উৎসাহিত হয়ে অতিরঞ্জিত সংবাদ ও তথ্য পরিবেশন করে প্রশাসন ক্যাডারের ভাবমূর্তি ক্ষুণ্নকরণসহ ছাত্র-জনতার সম্মিলিত আন্দোলনের ফসল তথা বর্তমান অন্তর্বর্তী সরকারের কার্যক্রমকে বিতর্কিত করার প্রয়াসে লিপ্ত হয়েছে বলে প্রতীয়মান হচ্ছে।

দুর্নীতির সংবাদ সাক্ষ্য-প্রমাণ দ্বারা সমর্থিত নয় এরূপ সংবাদ পরিবেশনের ক্ষেত্রে মোবাইলের স্ক্রিনশট বা কোন কোন ক্ষেত্রে অডিও রেকর্ড ব্যবহার করা হচ্ছে যা বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে কৃত্রিমভাবেও প্রস্তুত করা সম্ভব। ফলে সব মিডিয়ার প্রতি যথাযথ সম্মান রেখেই বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন স্মরণ করিয়ে দিতে চায় যে, স্বৈরাচার সরকারের দোসররা এখনো সক্রিয় থেকে গোপনে নানা অপকৌশলে তথ্য বিভ্রাট ঘটিয়ে জনমনে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে বিধায় সবাইকে সতর্ক থাকতে হবে।

Advertisement

'প্রকাশিত সংবাদ পর্যালোচনায় এবং সংশ্লিষ্ট পক্ষগুলোর সঙ্গে কথা বলে জানা যায়, পরিবেশিত সংবাদ উদ্দেশ্যপ্রণোদিত এবং বস্তুনিষ্ঠ নয়। এ ধরনের অবাস্তব ও উদ্দেশ্যমূলক সংবাদ পরিবেশনের মাধ্যমে শুধুমাত্র সংশ্লিষ্ট কর্মকর্তার ব্যক্তিগত ও সামাজিক মর্যাদা ক্ষুণ্ন করা হয়নি বরং সিভিল প্রশাসন ও প্রশাসন ক্যাডারের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার অপপ্রয়াস চালানো হয়েছে, যা অত্যন্ত দুঃখজনক।’

সংগঠনটি আরও জানিয়েছে, ‘কোনো নির্দোষ কর্মকর্তা যাতে কোন প্রচারমাধ্যম দ্বারা তথ্যপ্রযুক্তির অপব্যবহারের শিকার না হন এবং বিনা অপরাধে প্রশাসন সার্ভিসের সিনিয়র কর্মকর্তার চরিত্র হনন করা না হয়, সেজন্য ঘটনার সত্যতা যাচাই করে সংবাদ পরিবেশন করতে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের পক্ষ হতে সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানানো যাচ্ছে।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের ফলে বৈষম্যহীন ও দুর্নীতিমুক্ত নতুন বাংলাদেশ পুনর্নির্মাণ ও সংস্কারের লক্ষ্যে একটি উন্নয়নমুখী জনপ্রশাসন গড়ে তোলার জন্য সংশ্লিষ্ট সবপক্ষ ইতিবাচক সংবাদ পরিবেশন করবেন বলে সব মিডিয়ার প্রতি অ্যাসোসিয়েশনের পক্ষ হতে উদাত্ত আহ্বান থাকলো।

আরএমএম/এমএএইচ/

Advertisement