তথ্যপ্রযুক্তি

টিনেজারদের জন্য ইনস্টাগ্রামের নতুন নিয়ম

এবার টিনেজার অর্থাৎ কিশোর-কিশোরীদের ব্যাপারের আরও কঠোর হচ্ছে ইনস্টাগ্রাম। ইনস্টাগ্রামে নতুন অ্যাকাউন্ট খুললেই একগুচ্ছ নতুন নিয়মের বেড়াজালে পড়বে টিনেজাররা। শিশুদের উপর ইনস্টাগ্রামের কুপ্রভাব সংক্রান্ত আইনি সমস্যা প্রবলতর হওয়াতেই নতুন করে নিয়ন্ত্রণ।

Advertisement

আগের মতোই ন্যুড বা আঠারোর কম বয়সের জন্য অনুপযুক্ত কন্টেন্ট টিন অ্যাকাউন্টের ফিডে আসবে না। এছাড়া রাত দশটা থেকে সকাল সাতটা পর্যন্ত নোটিফিকেশন বন্ধ। টিন অ্যাকাউন্ট হবে প্রাইভেট। শিশুদের সব ধরনের অ্যাডাল্ড, বিপজ্জনক কনটেন্ট থেকে দূরে রাখতেই এই ব্যবস্থা।

আরও পড়ুন

আপনার ইনস্টাগ্রাম পোস্ট কে দেখবে ঠিক করুন নিজেই

এখন প্রোফাইল মালিকের অনুমতি ছাড়া কেউ ফলোও করতে পারবেনা। তবে ১৬ বা তার বেশি বয়সীরা অপশন পাবে প্রোফাইল পাবলিক করার। কারণ ১৬ বছরের নিচে অনেক ইনফ্লুয়েন্সার রয়েছেন। তবে তার কম বয়সীসের জন্য থাকছে পেরেন্টাল সুপারভিশন। অভিভাবক চাইলে এই সব নিয়ম থেকে মুক্তি দিতে পারেন।

Advertisement

আরও বেশি নিয়ন্ত্রণও করা যায় পেরেন্টাল সুপারভিশন দিয়েই। ভুয়ো বয়স লিখেও রেহাই মিলবে না। ইনস্টা চাইবে সেলফি ভিডিয়ো, যা দিয়ে বয়স বোঝা যাবে। তবে শুধু ইনস্টাগ্রাম নয়। সোশ্যাল মিডিয়ায় কমবয়সী, বিশেষ করে পড়ুয়াদের যাতে আসক্তি না হয় তার জন্য বিভিন্ন পদক্ষেপ করা হচ্ছে গোটা বিশ্বেই। এরই মধ্যে মন একটি আইনও পাশ করেছে আমেরিকা।

আরও পড়ুন

ইনস্টাগ্রামে ভিডিও কল করবেন যেভাবে ইনস্টাগ্রাম রিলে ভিউ বাড়াবেন যেভাবে

সূত্র: মেটা

কেএসকে/এমএস

Advertisement