আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

মার্কিন সমর্থনে লেবাননে ইসরায়েলের স্থল অভিযান, বিশ্বজুড়ে উদ্বেগলেবাননে ইসরায়েলের স্থল অভিযানে মার্কিন সমর্থন বিশ্বব্যাপী উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। বিশ্বের অনেক দেশ যেখানে যুদ্ধবিরতির আহ্বান জানাচ্ছে, সেখানে যুক্তরাষ্ট্র ইসরায়েলের ‘আত্মরক্ষার অধিকার’ সমর্থন করেছে।

লেবাননে ইসরায়েলি সেনাদের প্রবেশের তথ্য মিথ্যা : হিজবুল্লাহলেবাননের ভেতর সীমিত আকারে স্থল হামলা শুরু হয়েছে বলে সোমবার (৩০ সেপ্টেম্বর) রাতে এক বিবৃতি জানায় ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। তবে ইসরায়েলের এই দাবি মিথ্যা বলে পাল্টা দাবি করেছে লেবাননের ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ।

বাগদাদ বিমানবন্দরের কাছে মার্কিন ঘাঁটিতে কয়েক দফা রকেট হামলাইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে মার্কিন সেনাবাহিনীর একটি ঘাঁটি লক্ষ্য করে তিন দফা রকেট হামলা চালানো হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (১ অক্টোবর) ওই হামলা চালানো হয়েছে। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

Advertisement

ইসরায়েলকে থামাতে জাতিসংঘকে বলপ্রয়োগের আহ্বান এরদোয়ানেরগাজা ও লেবাননে ইসরায়েলি হামলা বন্ধে নিরাপত্তা পরিষদ ব্যর্থ হলে সাধারণ পরিষদের উচিত হবে ১৯৫০ সালে পাস হওয়া প্রস্তাব অনুযায়ী ইসরায়েলের ওপর বলপ্রয়োগের পরামর্শ দেওয়া। সোমবার (৩০ সেপ্টেম্বর) এমন মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

সীমান্তে অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় আমরা প্রস্তুত: ভারতপ্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) নিয়ে চীন ও ভারতের মধ্যে বেশ কয়েক বছর ধরেই উত্তেজনা বিরাজ করছে, যা এখনো চলছে। এর মধ্যেই এবার ভারতের সেনাপ্রধান জেনারেল উপেন্দ্র দ্বিভেদি বললেন, সীমান্তে যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় আমরা প্রস্তুত।

থাইল্যান্ডে বাস দুর্ঘটনায় ২২ শিশুর মৃত্যুর শঙ্কাথাইল্যান্ডে একটি বাস দুর্ঘটনায় ২২ শিশুর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। রাজধানী ব্যাংকক থেকে কিছু দূরে একটি বাসে সংঘর্ষের পর আগুন ধরে যায়। দুর্ঘটনার সময় বাসটিতে একটি প্রাইমারি স্কুলের বেশ কয়েকজন শিক্ষার্থী ছিল।

হ্যারিকেন হেলেনের তাণ্ডব, যুক্তরাষ্ট্রে নিহত বেড়ে ১৩০হ্যারিকেন হেলেনের তাণ্ডবে যুক্তরাষ্ট্রের নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩০ জনে। দক্ষিণ-পূর্ব যুক্তরাষ্ট্রে বিধ্বংসী এই ঝড়ের কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রের নির্বাচনী প্রচারণায় এই দুর্যোগের খবর আলোচিত বিষয় হয়ে উঠেছে।

Advertisement

জাপানের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন শিগেরু ইশিবাশিগেরু ইশিবাকে জাপানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে দেশটির পার্লামেন্ট। ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) তাদের সংখ্যাগরিষ্ঠতা ব্যবহার করে মঙ্গলবার (১ অক্টোবর) ইশিবার নিয়োগ অনুমোদন করেছে। ৬৭ বছর বয়সী ইশিবা বিদায়ী নেতা ফুমিও কিশিদার স্থলাভিষিক্ত হয়েছেন।

হাইতিতে সহিংসতার কারণে খাদ্য সংকটে অর্ধেক জনগণহাইতিতে চলমান সহিংসতার কারণে দেশটির প্রায় অর্ধেক জনগোষ্ঠী তীব্র খাদ্য সংকটে ভুগছে। গত সোমবার (৩০ সেপ্টেম্বর) প্রকাশিত ইন্টিগ্রেটেড ফুড সিকিউরিটি ফেজ ক্লাসিফিকেশন (আইপিসি)-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৪ সালের আগস্ট থেকে ২০২৫ সালের ফেব্রুয়ারির মধ্যে ক্যারিবীয় দেশটির ৫৪ লাখ ১০ হাজার মানুষ ‘তীব্র খাদ্য নিরাপত্তাহীনতায়’ ভুগবে।

থাইল্যান্ডের ডিজিটাল অবকাঠামোয় ১০০ কোটি ডলার বিনিয়োগ করবে গুগলথাইল্যান্ডের ডিজিটাল অবকাঠামোয় ১০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে টেক জায়ান্ট গুগল। এই বিনিয়োগের আওতায় একটি নতুন ডেটা সেন্টার স্থাপন করা হবে, যা থাইল্যান্ডসহ পুরো দক্ষিণ-পূর্ব এশিয়ায় ক্লাউড কম্পিউটিং সেবার ক্রমবর্ধমান চাহিদা মেটাবে। গুগলের এই উদ্যোগে ২০২৫ থেকে ২০২৯ সালের মধ্যে প্রায় ১৪ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।

কেএএ/এএসএম