খেলাধুলা

সাকিবের অবসরের সিদ্ধান্তে অবাক হাথুরুসিংহে

সাকিব আল হাসান কি তার ক্যারিয়ারের শেষ টেস্ট খেলে ফেলেছেন? এই প্রশ্নটা উঠছে জোরেসোরেই। যদিও সাকিব জানিয়েছেন, চলতি মাসে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টটা খেলে এই ফরম্যাট ছাড়তে চান।

Advertisement

তবে অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, সেই সুযোগ সম্ভবত পাবেন না সাকিব। কেননা শেখ হাসিনা সরকারের পতনের পর তার নামে হত্যা মামলা হয়েছে। জরিমানা হয়েছে শেয়ার কেলেঙ্কারির মামলায়। দেশে ফিরলে গ্রেফতার হতে পারেন সাকিব, সেই ভয়ও আছে।

ফলে অন্তর্বর্তীকালীন সরকারের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তার আশ্বাস না পেলে সাকিব হয়তো আর দেশে ফিরবেন না। সেক্ষেত্রে ভারতের বিপক্ষে কানপুর টেস্টই হবে সাদা পোশাকে তার শেষ টেস্ট।

যদিও বাংলাদেশ দলের হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে তেমনটা মনে করেন না। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে হাথুরু বলেন, ‘এটাই সাকিবের শেষ টেস্ট ম্যাচ, এ ব্যাপারে আমি কিছু জানি না। আমি যতটুকু জানি, সে দক্ষিণ আফ্রিকা সিরিজটা খেলছে।’

Advertisement

সাকিব না থাকলে তার বিকল্প কে হবেন? এমন প্রশ্নে হাথুরুসিংহে বলেন, ‘আমি মনে করি, সাকিব না থাকলে কী হবে, সে ভাবনা তো সব সময়ই আছে। বিশেষ করে সে এখন তার ক্যারিয়ারের শেষ অধ্যায়ে আছে।’

তবে সাকিবের বিকল্প পাওয়া সহজ কাজ নয়, সেটাও মনে করিয়ে দিলেন হাথুরু। সাকিব এমন হুট করে অবসরের কথা জানানোয় অবাকও হয়েছেন টাইগার হেড কোচ।

হাথুরু বলেন, ‘দক্ষিণ আফ্রিকাকে সাকিব তার শেষ সিরিজ বলায় আমরা সবাই অবাক হয়েছি। আর আপনি তো সাকিবের মতো হুবহু বিকল্প খুঁজে পাবেন না।’

সূচি অনুযায়ী, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট শুরু হবে ২১ অক্টোবর থেকে, মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে। দ্বিতীয় ও শেষ টেস্ট শুরুর তারিখ ২৯ অক্টোবর। এই ম্যাচটি হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

Advertisement

এমএমআর/এএসএম