আন্তর্জাতিক

সন্ত্রাসবাদের জায়গা নেই: নেতানিয়াহুকে মোদী 

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোন কলে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এসময় ভারতের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে বলেন, ‘সন্ত্রাসবাদের’ কোনো জায়গা নেই। ভারত সবসময়ই এর বিরুদ্ধে। তাছাড়া আঞ্চলিক উত্তেজনা রোধ করতেও নেতানিয়াহুকে আহ্বান জানিয়েছেন মোদী।

Advertisement

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, সোমবার (৩০ সেপ্টেম্বর) নেতানিয়াহুকে ফোন করার কথা মোদী নিজেই তার এক্স হ্যান্ডেলে শেয়ার করেছেন। এ নিয়ে দেওয়া এক পোস্টে তিনি লিখেছেন, পশ্চিম এশিয়ায় দ্রুত শান্তি ফিরে আসুক।

মোদী তার এক্স পোস্টে লিখেছেন, পশ্চিম এশিয়ার সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হলো। আমাদের বিশ্বে ‘সন্ত্রাসবাদের’ কোনো জায়গা নেই। আঞ্চলিক সংঘাত রোধ করা ও সব জিম্মির নিরাপদ মুক্তি নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারত সবসময় শান্তি ও স্থিতিশীলতা পুনঃপ্রতিষ্ঠার প্রচেষ্টাকে সমর্থন করে।

সম্প্রতি ইরান সমর্থিত সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহকে ধ্বংসের নামে লেবাননে একের পর এক হামলা চালাচ্ছে ইসরায়েল। এরই মধ্যে তাদের হামলায় হিজবুল্লাহপ্রধান হাসান নাসরুল্লাহ নিহত হয়েছেন। এ ঘটনায় পাল্টা প্রতিশোধের হুমকি দিয়েছে হিজবুল্লাহ। এতে পুরো মধ্যপ্রাচ্যে সংঘাত ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

Advertisement

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কয়েক দিনের বিমান হামলার পর মঙ্গলবার (১ সেপ্টেম্বর) থেকে লেবাননে স্থল অভিযান শুরু করেছে ইসরায়েল। দেশটির দক্ষিণাঞ্চলের সীমান্তবর্তী এলাকায় হিজবুল্লাহকে লক্ষ্য করে আংশিক অভিযান শুরু করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

লেবাননে চলমান হামলায় এ পর্যন্ত ১ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। তাছাড়া গত দুই সপ্তাহে দেশটিতে আহত হয়েছেন ৬ হাজারেরও বেশি নাগরিক। এছাড়া, বাস্ত্যচ্যুত মানুষের সংখ্যা ১০ লাখেরও বেশি। মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যাইতুনের উপকূল এলাকায় খোলা আকাশ ও রাস্তায় আশ্রয় নিয়েছেন।

সূত্র: আল জাজিরা

এসএএইচ

Advertisement