তথ্যপ্রযুক্তি

গাড়ির হেডলাইটের হাই বিম-লো বিম কখন কোনটা ব্যবহার করবেন

যারা গাড়ির সম্পর্কে ধারণা রাখেন তারা নিশ্চয়ই জানেন, চার চাকা এবং দু’চাকা গাড়ির হেডলাইটে দু’ধরনের সেটআপ থাকে। হাই বিম এবং লো বিম। হাই বিম সেট আপে তীব্র আলো হয়। অনেক দূর পর্যন্ত ছড়িয়ে পড়ে আলো। লো বিম সেটআপে আলো কম হয়, গাড়ির আশপাশ অর্থাৎ কাছাকাছি জায়গাই আলোকিত হয়।

Advertisement

পুরোনো মডেলের গাড়িতে হাই বিম এবং লো বিমের জন্য আলাদা বাল্ব থাকত। এখনো কিছু গাড়িতে এমনটা দেখা যায়। তবে আধুনিক মডেলের গাড়িগুলোতে একটা বাল্বেই দুটি ফিলামেন্ট দেওয়া হয়। একটা হাই বিমের জন্য, অন্যটা লো বিমের জন্য।

অনেকেই সঠিক জানেন না, কখন কোন সেটআপ ব্যবহার করতে হয়। এতে ঝামেলায় পড়তে হয় অনেক সময়। কিছু দেশে হাই বিম ও লো বিম ব্যবহারের ওপর নিয়ম রয়েছে, সেগুলো মেনে চলা অত্যন্ত জরুরি। চলুন দেখে নেওয়া যাক কখন সেটআপ ব্যবহার করবেন-

আরও পড়ুন গাড়িতে এসি চালালে কতটুকু তেল খরচ হয়? গাড়ির হেডলাইটের হাই বিম ও লো বিম ব্যবহারের সঠিক সময় এবং পদ্ধতি নিম্নরূপ

হাই বিম ব্যবহার১. মধ্যরাতের অন্ধকার রাস্তায় অন্য গাড়ি নেই এবং আপনি দূরের দৃশ্য পরিষ্কার দেখতে চান তখন হাই বিম ব্যবহার করতে পারেন।২. বিপজ্জনক এলাকা বা মোড়ের আগেই সঠিকভাবে দেখতে হলে হাই বিম ব্যবহার করতে হবে।৩. হাই বিমে লাইটে দূরের জিনিসও দেখা যায়। ফলে রাস্তায় কোনও বাধা আছে কি না সহজেই নজরে পড়ে। দুর্ঘটনাও এড়ানো যায়।

Advertisement

লো বিম ব্যবহার ১. রাতের বেলা যখন গাড়ি চালাবেন তখন যেন অন্য গাড়ির চালকদের চোখে আলো না লাগে এজন্য লো বিম ব্যবহার করুন।২. শহরের রাস্তা অর্থাৎ যেখানে স্ট্রিট লাইট রয়েছে এবং আলো কম প্রয়োজন।৩. বৃষ্টি, কুয়াশা, বা তুষারপাতের সময় হাই বিমের আলো প্রতিফলিত হয়ে সমস্যা সৃষ্টি করতে পারে। এই আবহাওয়ায় লো বিম ব্যবহার করুন।৪. অন্য গাড়ির সঙ্গে নিরাপদ দূরত্ব বজায় রাখতে লো বিম ব্যবহার করা উচিত। ৫. যদি সামনে গাড়ি থাকে, চালকের চোখে যেন আলো না লাগে এজন্য লো বিম ব্যবহার করুন।

আরও পড়ুন জানালা খোলা রাখলে গাড়ির মাইলেজ কি কমে যায়? কত কিলোমিটার চালানোর পর গাড়ির সার্ভিসিং প্রয়োজন?

কেএসকে/এএসএম