অর্থনীতি

পাঁচদিনে নিউ লাইন ক্লোথিংসের দাম কমলো সাড়ে ৫৯ কোটি টাকা

গত সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমছে। ফলে কমেছে প্রধান মূল্যসূচক। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, তার সাড়ে আটগুণ বেশি প্রতিষ্ঠানের স্থান হয়েছে দাম কমার তালিকায়। এ পতনের বাজারে শেয়ার দাম কমার ক্ষেত্রে নেতৃত্ব দিয়েছে নিউ লাইন ক্লোথিংস। সপ্তাহজুড়ে দাম কমায় পাঁচদিনেই কোম্পানিটির শেয়ার দাম সম্মিলিতভাবে সাড়ে ৫৯ কোটি টাকার ওপরে কমেছে।

Advertisement

গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে মাত্র ৪০টির স্থান হয়েছে দাম বাড়ার তালিকায়। বিপরীতে দাম কমেছে ৩৪৯টির। আর সাতটির দাম অপরিবর্তিত রয়েছে। এমন বাজারে বিনিয়োগকারীদের বড় অংশই নিউ লাইন ক্লোথিংসের শেয়ার কিনতে খুব একটা আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। ফলে ডিএসইতে দাম কমার শীর্ষ স্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটি।

গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম কমেছে ২৫ দশমিক শূন্য ৮ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ৭ টাকা ৬০ পয়সা। এতে এক সপ্তাহেই কোম্পানিটির শেয়ার দাম সম্মিলিতভাবে কমেছে ৫৯ কোটি ৬৮ লাখ ৪৮ হাজার টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ২২ টাকা ৭০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ৩০ টাকা ৩০ পয়সা।

শেয়ার দামে এমন পতন হওয়া কোম্পানিটি সর্বশেষ ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত বছরে বিনিয়োগকারীদের ১২ দশমিক ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০২০ সালে কোম্পানিটি ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়। আর ২০১৯ সালে ৩ শতাংশ নগদ ও ৭ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয় কোম্পানিটি।

Advertisement

২০১৯ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটির পরিশোধিত মূলধন ৭৮ কোটি ৫৩ লাখ টাকা। আর শেয়ার সংখ্যা ৭ কোটি ৮৫ লাখ ৩২ হাজার ৬৫০টি। এর মধ্যে ৩০ দশমিক ৬১ শতাংশ শেয়ার আছে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৫১ দশমিক শূন্য ৬ শতাংশ এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৮ দশমিক ৩৩ শতাংশ শেয়ার আছে।

নিউ লাইন ক্লোথিংসের পরেই গত সপ্তাহে দাম কমার তালিকায় ছিল খুলনা পাওয়ার কোম্পানি। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ার দাম কমেছে ২৩ দশমিক ৭৮ শতাংশ। ২৩ দশমিক ৫৬ শতাংশ দাম কামার মাধ্যমে পরের স্থানে রয়েছে শাহিনপুকুর সিরামিক।

এছাড়া গত সপ্তাহে দাম কমার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- বাংলাদেশ বিল্ডিং সিস্টেমের ২২ দশমিক ৮৬ শতাংশ, নাভানা ফার্মাসিউটিক্যালসের ২২ দশমিক ৮৫ শতাংশ, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগের ২১ দশমিক ৯১ শতাংশ, মেট্রো স্পিনিংয়ের ২১ দশমিক ৭৪ শতাংশ, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ের ২১ দশমিক শূন্য ৯ শতাংশ, অলিম্পিক এক্সসরিজের ২০ দশমিক ৮৩ শতংশ এবং ফু-ওয়াং ফুডের ২০ দশমিক ৭৯ শতাংশ দাম কমেছে।

এমএএস/এমএএইচ/এএসএম

Advertisement