অর্থনীতি

প্রযুক্তি স্থানান্তরে কানাডাকে শিল্প উপদেষ্টার আহ্বান

কানাডাকে বাংলাদেশে বিনিয়োগ ও প্রযুক্তি স্থানান্তরের আহ্বান জানিয়েছেন শিল্প মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান।

Advertisement

মঙ্গলবার শিল্প উপদেষ্টার অফিস কক্ষে বাংলাদেশে নিযুক্ত কানাডার চার্জ দ্য অ্যাফেয়ার্স দেবরা বয়েস সাক্ষাৎ করলে তিনি এ আহ্বান জানান।

উপদেষ্টা বলেন, বাংলাদেশে রয়েছে বিশাল অভ্যন্তরীণ বাজার। বিনিয়োগ ও শিল্পবান্ধব নীতি, পরিকল্পনা ও পরিবেশ। ফলে বাংলাদেশে স্থানীয় এবং বৈদেশিক বিনিয়োগ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশ এবং কানাডার মধ্যে ১২ জুলাই ১৯৯০ সালে বিনিয়োগ বীমা সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে। তিনি দুই দেশের মধ্যে ‘প্রমোশন অ্যান্ড প্রটেকশন অব ইনভেস্টমেন্ট’ শীর্ষক খসড়া চুক্তি স্বাক্ষরের আহ্বান জানান।

শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা কানাডাকে ক্ষুদ্র ও মাঝারি শিল্প, চামড়া, চিনি, জাহাজ পুনঃপ্রক্রিয়াকরণ এবং সিমেন্ট শিল্পে বড় বিনিয়োগের আহ্বান জানান। তিনি ভোলায় গ্যাসভিত্তিক সার কারখানা স্থাপনের পরিকল্পনার কথা উল্লেখ করেন।

Advertisement

কানাডার চার্জ দ্য অ্যাফেয়ার্স বলেন, কানাডিয়ান বিনিয়োগকারীরা বাংলাদেশে বৃহৎ বিনিয়োগে আগ্রহী। এ জন্য প্রধান প্রধান বিনিয়োগের ক্ষেত্রগুলো চিহ্নিত করা হচ্ছে। যত দ্রুত সম্ভব, বাংলাদেশ ও কানাডার মধ্যকার বিদ্যমান চুক্তিটি হালনাগাদ করা প্রয়োজন। এজন্য বাংলাদেশ ও কানাডার সমন্বয়ে যৌথ দল গঠনের মাধ্যমে নিবিড়ভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

এসময় শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সলিম উল্লাহসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এনএইচ/এমএইচআর/এমএস

Advertisement