বিনোদন

বিদেশি উৎসবে মেহজাবীনের সিনেমা

অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল, ‘সাবা’ নামে একটি সিনেমা করেছেন মেহজাবীন। কিন্তু সিনেমাটির মুক্তি নিয়ে কোনো খবর পাওয়া যাচ্ছিল না। অবশেষে জানা গেল, আপাতত দেশে মুক্তি পাচ্ছে না ‘সাবা’। বিদেশি উৎসবগুলোতে প্রদর্শনের পর হয়তো দেশে মুক্তি পাবে সেটি। এই ‘সাবা’র হাত ধরেই বিদেশি উৎসবে শুরু হচ্ছে মেহজাবীনের সিনেমাযাত্রা।

Advertisement

মেহজাবীন চৌধুরী অভিনীত প্রথম সিনেমা ‘সাবা’ নির্বাচিত হয়েছে কানাডার টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ডিসকভারি শাখায়। আসছে ৫ সেপ্টেম্বর শুরু হচ্ছে ৪৯তম টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২৪, চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। তবে মাকসুদ হোসেন পরিচালিত ‘সাবা’ ছবিটি কবে প্রদর্শিত হবে তা এখনও জানা যায়নি। আগামী ১৩ আগস্ট উৎসব কর্তৃপক্ষ সিনেমাগুলো প্রদর্শনীর শিডিউল প্রকাশ করবে।

মেহজাবীন অভিনীত ‘সাবা’ ছবির পোস্টার ও নির্মাতা মাকসুদ হোসেন। ছবি: কোলাজ

‘সাবা’ সিনেমায় নাম ভূমিকায় দেখা যাবে মেহজাবীনকে। মা-মেয়ের সম্পর্কের গল্প নিয়ে সিনেমা। এতে আরও অভিনয় করেছেন রোকেয়া প্রাচী, মোস্তফা মনওয়ার, প্রাণ রায়, শিরিন আলম, শারমিন সুলতানা শর্মী, সুমন পাটোয়ারি প্রমুখ। যৌথভাবে ছবির গল্প ও চিত্রনাট্য লিখেছেন ত্রিলোরা খান ও মাকসুদ হোসেন।

Advertisement

উৎসবটির ডিসকভারি শাখায় স্থান পায় বিভিন্ন দেশের প্রতিশ্রুতিশীল নবীন নির্মাতার প্রথম ও দ্বিতীয় সিনেমা। এই শাখায় এ বছর ‘সাবা’সহ দেখানো হবে মোট ২৪টি সিনেমা। সেরা সিনেমাকে পুরস্কার হিসেবে দেওয়া হবে ২০ হাজার ডলার। এর আগে এই শাখায় পুরস্কারজয়ী নির্মাতাদের মধ্যে রয়েছে আলফনসো কোয়ারন, ক্রিস্টোফার নোলান, ইয়োর্গোস লানতিমোস, ব্যারি জেনকিন্স, ইলদিকো আনিয়েদি, মারেন আদে, এমা সেলিগম্যান প্রমুখের নাম।

অভিনয়ে টিভি তারকা মেহজাবীনের ১৪ বছরের ক্যারিয়ার। এর আগে ওয়েব ফিল্মে অভিনয় করেছেন তিনি। ‘সাবা’ হতে যাচ্ছে তার প্রথম পূর্ণাঙ্গ সিনেমা, যা সরাসরি দেখবেন বিশ্ব সিনেমা অঙ্গনের সমালোচকেরা। অন্যদিকে এই সিনেমার নির্মাতা মাকসুদ হোসেন ২০০৬ সালে ‘থ্রি বিউটিস’, ২০১১ সালে ‘বাহাত্তর ঘণ্টা’, ২০২০ সালে ‘রেমাক্রি’ নামে তিনটি স্বল্পদৈর্ঘ্য ছবি বানিয়েছেন। এরই মধ্যে তিনি প্রস্তুতি নিচ্ছেন ‘রিয়ার বিয়ে’ নামে আরও একটি সিনেমার।

এমআই/আরএমডি/জিকেএস

Advertisement