ধর্ম

ফরজ নামাজের প্রথম রাকাতে দুইবার সুরা ফাতেহা পড়লে করণীয়

একা নামাজ আদায়কারী বা মুনফারিদ এবং ইমামের জন্য ফরজ নামাজের প্রথম দুই রাকাতে কোরআন তিলাওয়াত করা ফরজ। সুরা ফাতেহা তিলাওয়াত করা ওয়াজিব এবং সুরা ফাতেহার পর কোরআনের অন্য জায়গা থেকে কমপক্ষে ছোট তিনটি আয়াত বা বড় একটি আয়াত তিলাওয়াত করা ওয়াজিব।

Advertisement

ফরজ নামাজের প্রথম দুই রাকাতের কোনো রাকাতে পরপর দুবার সুরা ফাতেহা পড়লে সাহু সিজদা দেওয়া আবশ্যক হবে। যেহেতু প্রথম দুরাকাতে সুরা ফাতেহার পরই সুরা মেলানো ওয়াজিব, একবার সুরা ফাতিহা পড়ার পর ভুলবশত পুনরায় সুরা ফাতেহা পড়লে সুরা মেলানোর ওয়াজিব আদায়ে বিলম্ব হয়, তাই সাহু সিজদা করা ওয়াজিব।

ইসলামি শরিয়তের পরিভাষায় সাহু সিজদা বলা হয় কোনো কারণে ত্রুটিযুক্ত হয়ে পড়া নামাজের শেষ বৈঠকে আত-তাহিয়াত পড়ে শুধু ডান পাশে সালাম ফিরিয়ে দুটি অতিরিক্ত সিজদা করাকে। সাহু সিজদার পর আবার আত-তাহিয়াত পড়ে, দরুদ ও দোয়ায়ে মাসুরা পড়ে ডান ও বাম পাশে সালাম ফিরিয়ে নামাজ শেষ করতে হয়।

নামাজে কোনো ওয়াজিব ছুটে গেলে, কোনো ফরজ দুবার আদায় করলে, কোনো ওয়াজিব পরিবর্তন করলে এবং কোনো ফরজ বা ওয়াজিব আদায়ে দেরি হলে সিজদায়ে সাহু আদায় করতে হয়। সাহু সিজদার মাধ্যমে ওই ভুলগুলোর প্রতিবিধান হয় এবং নামাজ বিশুদ্ধ হয়ে যায়। উপরোক্ত ভুলগুলো হওয়ার পরও সাহু সিজদা আদায় না করলে ত্রুটিযুক্ত নামাজটি আবার পড়ে নেওয়া ওয়াজিব।

Advertisement

ওএফএফ/এএসএম