লাইফস্টাইল

ডেঙ্গু থেকে সুস্থ হতে কী কী সুপারফুড খাবেন?

ডেঙ্গু একটি ভাইরাসজনিত রোগ, যা মশার কামড়ে ছড়ায়। স্ত্রী এডিস ইজিপ্টি মশার কামড়ে ছড়ায় ডেঙ্গু। সাধারণত এই মশা দিনের বেলায় কামড়ায়। আক্রান্ত ব্যক্তির কামড়ের ৩-১৪ দিন পরে উপসর্গ দেখা দেয়।

Advertisement

রিপোর্ট অনুসারে, প্রায় ৮ বিলিয়ন মানুষ অর্থাৎ বিশ্বের জনসংখ্যার প্রায় অর্ধেক এমন অঞ্চলে বাস করে যেখানে ডেঙ্গু মহামারি। এই রোগ থেকে বাঁচতে তাই সচেতন হওয়া অত্যন্ত জরুরি।

এর জন্য আপনার ডায়েটে প্রয়োজনীয় পুষ্টি, ভিটামিন ও সুপারফুড যোগ করতে পারেন। যা ডেঙ্গু ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে ও দ্রুত সুস্থ হতে সাহায্য করবে। জেনে নিন ডেঙ্গু থেকে সুস্থ হতে কী কী খাবেন-

ভেষজ উপাদান রাখুন

Advertisement

তুলসিপাতা, অশ্বগন্ধা, আদা, আমলা ও অ্যালোভেরা অ্যান্টি ভাইরাল বৈশিষ্ট্যের জন্য পরিচিত। যা ডেঙ্গু রোগের বিস্তার নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। এই উপাদানগুলো থেকে তৈরি ভেষজ চা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

পেয়ারা

ভিটামিন সি সমৃদ্ধ পেয়ারা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকরী ভূমিকা পালন করে। এতে প্রাকৃতিক অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগও আছে, যা ডেঙ্গুর সঙ্গে যুক্ত জ্বর ও শরীরের ব্যথার মতো উপসর্গগুলো উপশম করতে সাহায্য করে।

আরও পড়ুন

Advertisement

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়? ঘরে রক্তচাপ মাপার সময় যে ভুলগুলো করবেন না

ডালিম

ডালিম আয়রন সমৃদ্ধ হওয়ায় রক্তের প্লেটলেটের মাত্রা বজায় রাখতে সহায়তা করে।

কমলালেবু

কমলার রস অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন সি সমৃদ্ধ। এটি ডেঙ্গু ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে কার্যকর করে তোলে।

পেঁপে পাতা

পেঁপের পাতা প্লাটিলেটের সংখ্যা বাড়িয়ে ডেঙ্গুর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। যা প্রায়ই ডেঙ্গু আক্রান্ত রোগীদের মধ্যে বিপজ্জনকভাবে নিম্ন স্তরে নেমে যায়। এ সময় পেঁপে পাতার রস খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

ডাবের পানি

ডাবের পানির গুণ সবারই জানা। এটি ইলেক্ট্রোলাইট ও অত্যাবশ্যক পুষ্টিসমৃদ্ধ। শরীরের আর্দ্রতা বজায় রাখতে ডাবের পানি অপরিহার্য।

শাক-সবজি খান

ব্রোকোলি, পালং শাক ও অন্যান্য সবুজ শাকসবজিতে অপরিহার্য ভিটামিন ও খনিজের পাশাপাশি অ্যান্টি অক্সিডেন্টেরও চমৎকার উৎস। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

কিউই

কিউই ফলে ভিটামিন সি, পটাসিয়াম, পলিফেনল ও গ্যালিক অ্যাসিডের মতো অ্যান্টি অক্সিডেন্ট আছে। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও নানা ধরনের সংক্রমণের বিরুদ্ধে কার্যকর লড়াইয়ে সহায়তা করে।

সূত্র: বোল্ডস্কাই

জেএমএস/এমএস