লাইফস্টাইল

গরমে প্রাণ জুড়াবে আমপান্না

গরমে শরীর ঠান্ডা রাখতে কমবেশি সবাই নানা ধরনের পানীয় পান করেন। তবে বাজারের রং-বেরঙের পানীয় পান না করে এই গরমে শরীর ঠান্ডা রাখতে ভরসা রাখুন আম পান্নায়।

Advertisement

গরমে শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রা কমাতে সাহায্য় করে এই পানীয়। এছাড়া হিট স্ট্রোকের থেকে রেহাই পেতে সাহায্য করে, হার্ট ভালো রাখে। আমপান্নার পুষ্টিগুণে আছে ভিটামিন সি। যা ত্বকের জন্য উপকারী।

এছাড়া চুলের জন্যও পুষ্টিগুণে ভরপুর এটি। চোখের দৃষ্টিশক্তিও ভালো রাখে। গরমে পেটের সমস্যা বাড়তে পারে। ডিহাইড্রেশন থেকে ডায়রিয়ার ঝুঁকি বাড়ে। আমপান্না পেট ভালো রাখে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

জেনে নিন এর আমপান্নার সহজ রেসিপি-

Advertisement

উপকরণ

১. কাঁচা আম ২-৩টি ২. চিনি ৫-৬ টেবিল চামচ৩. ভাজা মসলার গুঁড়া ২ চামচ ও৪. বিট লবণ পরিমাণমতো।

আরও পড়ুন

ডায়াবেটিস রোগীদের যেসব ফল খাওয়া উচিত নয়গরমে শরীর ঠান্ডা রাখবে যেসব পানীয়

Advertisement

পদ্ধতি

প্রথমে আমগুলো ধুয়ে মুখের দিকটি কেটে বাদ দিন। এরপর আমের গা চিড়ে নিতে হবে। আমের গা চিড়ে গ্যাস ওভেন জ্বালিয়ে আমটি পুড়িয়ে নিন। পোড়ানোর পর আম নরম বেশ অনেকটা নরম হয়ে আসে।

এবারে আমের খোসা ছাড়িয়ে নিতে হবে। ভেতরের শাঁসটুকু আলাদা করে নিয়ে তার মধ্যে লবণ ও চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। মেশানোর সময় দেখে নিন তাতে কোনো দলা যেন না থাকে।

এরপর একটি ছাঁকনি দিয়ে মিশ্রণটি ভালো করে ছেঁকে নিতে হবে। এবার এর মধ্যে ভাজা মসলা মিশিয়ে নিতে হবে। আর এই মিশ্রণের মধ্যে পানি মিশিয়ে নিন সামান্য। এর মধ্যে দুই টুকরো বরফ দিয়ে দিলেই তৈরি আম পান্না। জেএমএস/এমএস