একুশে বইমেলা

আসছে মুনশি মুহাম্মদ উবাইদুল্লাহ রচিত বই ‘নামাজ’

ঈদুল ফিতর উপলক্ষে প্রকাশিত হতে যাচ্ছে মুনশি মুহাম্মদ উবাইদুল্লাহ রচিত ইসলামি বই ‘নামাজ (পদ্ধতি-প্রকারভেদ-অপরিহার্যতা)’। বইটি প্রকাশ করছে প্রকাশনা প্রতিষ্ঠান ফিকরাহ পাবলিকেশন। প্রচ্ছদ করেছেন ইলিয়াস বিন মাজহার।

Advertisement

বইটির পরিবেশক প্রকাশনা প্রতিষ্ঠান ভাষাপ্রকাশ। ৪০০ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ৩০০ টাকা। এরই মধ্যে বিভিন্ন অনলাইন বুকশপে বইটির প্রি-অর্ডার চলছে।

মুনশি মুহাম্মদ উবাইদুল্লাহ ১৯৯৫ সালের ১২ ফেব্রুয়ারি গােপালগঞ্জ জেলার কোটালিপাড়া উপজেলার আশুতিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। হাদিসে মাস্টার্স করেছেন ঢাকার জামিয়া শারইয়্যাহ মালিবাগ থেকে। দারুল উলুম দেওবন্দে পড়েছেন উচ্চতর হাদিস বিষয়ে। ইসলামি আইন ও বিচার বিষয়ে পড়েছেন দেওবন্দে অবস্থিত জামিয়া ইমাম মুহাম্মদ (রহ.)-এ।

আরও পড়ুন

Advertisement

রনজু রাইমের অস্পর্শিয়া: কবিতায় প্রেম ও দর্শন মনদীপ ঘরাই: সাহিত্যের আয়নায় আশান্বিত মুখ

বর্তমানে তিনি একটি প্রকাশনা প্রতিষ্ঠানে কর্মরত। গল্প, কবিতা, ফিচার, মুক্তগদ্য, কলাম, প্রবন্ধ-নিবন্ধসহ সাহিত্য-সাংবাদিকতার প্রায় সব শাখাতেই তার অবাধ বিচরণ। মাতৃভাষা বাংলার পাশাপাশি লিখছেন উর্দু, হিন্দিভাষায়ও। বাংলাদেশের শীর্ষ দৈনিক ছাড়াও ভারত, পাকিস্তানের বাংলা, হিন্দি ও উর্দু ভাষার দৈনিকে লিখছেন নিয়মিত। সাহিত্যের ছােটকাগজ প্রতিভাস সম্পাদনা করেছেন।

২০১২ সালে কবিতায় ‘অন্যধারা সেরা লেখা পুরস্কার’ পান। তার প্রথম বই ‘বাড়িয়েছি হাত অধরায়’ (গল্প)। এরপর বের হয়েছে ‘বেলা অবেলার মঞ্চ’ (মুক্তগদ্য), ‘গুমরে মরি একলা ঘরে’ (উপন্যাস) ও ‘মহীয়সী নারীদের দিনরাত’ (অনুবাদ), ‘কোরবানির তােহফা’, ‘সভ্যতার সাতকাহন’, ‘দাদারাজ্যে যাবার পথে’, ‘মহব্বত কি শায়েরি’ (অনুবাদ), ‘তাসাউফ (আত্মশুদ্ধির বয়ান)’ প্রভৃতি।

এসইউ/এএসএম

Advertisement