ভ্রমণ

যে হোটেলের বেডরুম এক দেশে, বাথরুম অন্য দেশে

বিশ্বজুড়ে ছোট-বড় অনেক হোটেল আছে, যেগুলো অনেক সুবিধাসম্পন্ন। বিশেষ করে পাঁচতারকা হোটেলগুলোতে সব ধরনের সুবিধা ও আরাম-আয়েশের ব্যবস্থা থাকে।

Advertisement

তবে কখনো কি এমন কোনো হোটেলের কথা শুনেছেন, যেখানে ঢুকলেই আপনি বিভিন্ন দেশে থাকার অনুভূতি জোগাড় করতে পারবেন?

আরও পড়ুন: ইতালির যে ২ শহরে সংসার পাতলেই পাবেন ৩৫ লাখ টাকা

বিশ্বে এমন এক হোটেল আছে, যেখানে গেলে অতিথিরা ঘুমাতে যান এক দেশে আর বাথরুমে যেতে তাদের পার হতে হয় অন্য দেশের সীমানা। এমনই অদ্ভুত এক হোটেল আছে সুইজারল্যান্ডে।

Advertisement

হোটেলটি আসলে তৈরি হয়েছে একটি খোলা জায়গায়। সেখানে শুধু বিছানার পাশ বদল করলেই অতিথিরা পৌঁছে যান প্রতিবেশী দেশে। হোটেলের নাম ‘হোটেল আরবেজ ফ্রান্সো-সুইস’। সেখানকার অতিথিরা প্রতিদিন এই দেশ ভ্রমণের অভিজ্ঞতার মুখোমুখি হন।

হোটেলটি ফ্রান্স ও সুইজারল্যান্ডের সীমান্ত লা কিউর এলাকায় অবস্থিত। আরবেজ হোটেল উভয় দেশেই অবস্থিত। তাই হোটেলের দুটি ঠিকানা আছে।

আরও পড়ুন: দুবাই ভ্রমণে যে ভুলে হতে পারে জেল-জরিমানা

মজার বিষয় হলো, এই হোটেলে ঢোকার সঙ্গে সঙ্গেই মানুষ এক দেশ থেকে অন্য দেশে চলে যায়। দুই দেশের সীমান্তের কথা মাথায় রেখে আরবেজ হোটেলকে ভাগ করা হয়েছে।

Advertisement

আরও মজার বিষয় হলো, এই হোটেলের পানশালাটি সুইজারল্যান্ডে আর বাথরুম অবস্থিত ফ্রান্সে। কেউ যখনই এই হোটেলে যাবেন, বাথরুমে গেলেও দুই দেশ দেখতে পাবেন জানালা দিয়ে।

এই হোটেলের প্রতিটি রুম দুই ভাগে বিভক্ত। রুমের ডবল বেডগুলো এমনভাবে সাজানো হয়েছে যে, অর্ধেক ফ্রান্সে ও অর্ধেক সুইজারল্যান্ডে। এছাড়া ঘরের বালিশগুলোও দুটি দেশ অনুসারে ভিন্ন ভিন্ন।

আরও পড়ুন: ভারত গিয়ে ঘুরে আসুন বাংলার স্কটল্যান্ডে

জানা গেছে, হোটেলটি তৈরি হয় ১৮৬২ সালে। অতীতে এখানে একটি ডিপার্টমেন্টাল স্টোর ছিল। ১৯২১ সালে জুলেস-জিন আরবেজ নামে এক ব্যক্তি জায়গাটি কিনতে আসেন।

তারপর তিনি এখানে একটি হোটেল তৈরি করেন। কালক্রমে সেই হোটেল ফ্রান্স ও সুইজারল্যান্ড উভয় দেশেই জনপ্রিয় হয়ে উঠেছে।

সূত্র: নিউজ ট্র্যাক লাইভ/মেট্রো

জেএমএস/এএসএম