একুশে বইমেলা

ঊষাতন চাকমার কাব্যগ্রন্থ ‘পাহাড়সম হৃদয়’

অমর একুশে বইমেলা উপলক্ষে ঊষাতন চাকমার দ্বিতীয় বই ও বাংলা ভাষায় প্রথম কাব্যগ্রন্থ ‘পাহাড়সম হৃদয়’ প্রকাশ হচ্ছে। বইটি এবং মানুষ প্রকাশনী প্রকাশ হয়েছে। প্রচ্ছদ করেছেন শ্যামল হুদা। মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা। বইটি এবং মানুষ প্রকাশনীর ১৮৩ নম্বর স্টলে পাওয়া যাবে। ‘পাহাড়সম হৃদয়’ কবি ঊষাতন চাকমার এক অনবদ্য সৃষ্টি। বইটিতে আছে ৫৫টি কবিতা। এসব কবিতায় লেখকের চারপাশের যাপিত জীবনের গল্প, মনের কথা, বাস্তবতা, অস্থিরতা, চেতনা, পাহাড়, প্রকৃতি ও প্রেম, আনন্দ-বেদনার সহজাত অনুভূতি প্রকাশ করেছেন।

Advertisement

এবং মানুষ প্রকাশনীর প্রকাশক ও সম্পাদক আনোয়ার কামাল বলেন, ‘পাহাড়ি জনপদের এই কবির কবিতায় পাহাড়ের মানুষের আত্মবেদনার মর্মরিত বিচ্ছুরণ অনুরণিত হয়েছে। কবি তার যাপিত জীবনে স্বপ্নময় পৃথিবীকে এক অনিন্দ্য সুন্দর আবাসভূমি হিসেবে দেখতে চান। ফলে তিনি তার হৃদয়ের ঔদার্য দিয়ে পাহড়ের সমান হৃদয় ধারণ করতে পেরেছেন।’

আরও পড়ুন: রবিউল কমলের উপন্যাস ‘রূপকথা’

ঊষাতন চাকমা ছাত্রজীবন থেকেই লেখালেখির সঙ্গে জড়িত। ছোটোগল্প, প্রবন্ধ, ছড়া ও কবিতা লিখতে পছন্দ করেন। এরমধ্যে কবিতাই তাকে বেশি টানে। কবিতার মাধ্যমে তিনি অনেক কিছু বলতে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

Advertisement

কবি বলেন, ‘সম্মানিত পাঠক সহজ ভাষায় আমার কবিতা পড়ে একটি নতুন স্বপ্নময়, মানবিক ও নান্দনিক জগৎকে আবিষ্কার করে হৃদয়ে ধারণ করতে পারবেন। আশা করি কবিতাগগুলো সবার ভালো লাগবে।’

কবি ঊষাতন চাকমা খাগড়াছড়ি পার্বত্য জেলার পানছড়ি উপজেলার শান্তিপুর গ্রামে ১৯৮০ সালের ২ জুলাই জন্মগ্রহণ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স করেছেন। বর্তমানে ঢাকায় স্থায়ীভাবে বসবাস করছেন। তার স্ত্রী শিক্ষক। তাদের এক ছেলে ও মেয়ে আছে।

এসইউ/এমএস

Advertisement