লাইফস্টাইল

মাড়ির যে সমস্যা হৃদরোগের ইঙ্গিত দেয়

মাড়ির বিভিন্ন সমস্যায় কখনো সখনো কমবেশি সবাই ভোগেন। পিরিওডনটিটিস নামক মাড়ির এক ধরনের রোগে মুখে দুর্গন্ধ থেকে দাঁত থেকে রক্তপাতের মতো সমস্যা হতে পারে।

Advertisement

তবে জানলে অবাক হবেন, মাড়ির রোগের কারণে হৃদযন্ত্রেও সমস্যা দেখা দিতে পারে। নতুন এক গবেষণায় এমনটিই দাবি করা হয়েছে। তাই শুধু ডায়েট বা শরীরচর্চা নয়, নজর রাখতে হবে মাড়ির স্বাস্থ্যের দিকেও।

আরও পড়ুন: স্ট্রোক ও হার্ট অ্যাটাকের অন্যতম ২ কারণ জানালো গবেষণা

ক্লিনিক্যাল ফিজিওলজিতে প্রকাশিত এক গবেষণায় এই বিষয় জানিয়েছেন গবেষকরা। তাদের মতে, পিরিওডনটিটিস এর সঙ্গে হৃদযন্ত্রে ফাইব্রোসিসের যোগাযোগ মিলেছে। এটা এমন একটা সমস্যা যার ফলে হার্টবিট বা হৃৎস্পন্দন অনিয়মিত হয়ে যায়।

Advertisement

গবেষক দলের অন্যতম সদস্য হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর শুনসুকে মিয়াউচির মতে, পিরিওডনটিটিসের কারণে দীর্ঘদিন ধরে প্রদাহের সৃষ্টি হয়। এই প্রদাহই ফাইব্রোসিসের কারণ।

প্রফেসর শুনসুকে মিয়াউচি জানান, মাড়ির এই রোগ আট্রিয়াল ফাইব্রোসিস তৈরি করে। বিভিন্ন রোগীর ইতিহাস যাচাই করা জানা গেছে, পিরিওডনটিটিস ও আট্রিয়াল ফাইব্রোসিসের পরিস্থিতির মধ্যে সম্পর্ক আছে।

আরও পড়ুন: হার্ট অ্যাটাক, কার্ডিয়াক অ্যারেস্ট ও ফেইলিওরের মধ্যে পার্থক্য

মাড়ির ওই রোগ যত জটিল হবে, হৃদযন্ত্রে ফাইব্রোসিসের অবস্থাও ততটাই খারাপ হবে। এই ঘটনা থেকে গবেষকরা দাবি করেছেন, মাড়ির সমস্যার সঙ্গে হৃদরোগের সম্পর্ক আছে।

Advertisement

হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্কুল অব বায়োমেডিক্যাল অ্যান্ড হেলথ সায়েন্স এর গবেষক উকিকো নাকানোও এই গবেষণার সঙ্গে একমত পোষণ করেছেন।

আরও পড়ুন: দাঁতের যে সমস্যা হার্ট অ্যাটাকের ইঙ্গিত দেয়

তার মতে, যে সমীক্ষা হয়েছে তাতে দেখা গেছে পিরিওডনটিটিস আট্রিয়াল ফাইব্রোসিস-এর সমস্যা দ্রুতগতিতে বাড়াতে পারে।

গবেষকদের পরামর্শ অনুযায়ী, হৃদরোগের সমস্যা দূরে রাখতে জীবনধারায় পরিবর্তন আনতে হবে। ঠিকমতো খাওয়া-দাওয়া, শরীরচর্চা ও ওজন নিয়ন্ত্রণের পাশাপাশি মাড়ির দিকেও খেয়াল রাখতে হবে। পাশাপাশি ধূমপান ও মদ্যপানের অভ্যাসও বাদ দিতে হবে।

সূত্র: এবিপি লাইভ/ সায়েন্স ডেইলি

জেএমএস/এমএস