লাইফস্টাইল

বরইয়ের টক-ঝাল-মিষ্টি আচার

বাজারে এখন বিভিন্ন জাতের কুল বা বরইয়ের দেখা মিলছে। টক-মিষ্টি স্বাদের এই ফল সবার কাছেই প্রিয়। মৌসুমি ফল স্বাস্থ্যের জন্যও অনেক ভালো।

Advertisement

বরই খেতে ছোট-বড় সবাই ভালোবাসেন। এমনকি বরইয়ের আচারও সবার প্রিয়। যারা এখনই বরইয়ের আচার তৈরির পরিকল্পনা করছেন, তারা চাইলে রেসিপি অনুযায়ী তৈরি করতে পারেন বরইয়ের টক-ঝাল-মিষ্টি আচার। রইলো রেসিপি-

আরও পড়ুন: তালের পাকন পিঠা

উপকরণ

Advertisement

১. বড়ই ১ কেজি২. চিনি ১ কাপ৩. মরিচের গুঁড়া ১ চা চামচ ৪. হলুদের গুঁড়া আধা চা চামচ ৫. ধনিয়ার গুঁড়া আধা চা চামচ ৬. রসুন কুচি ২ টেবিল চামচ ৭. লবণ সামান্য৮. তেঁতুল আধা কাপ৯. সিরকা ২ টেবিল চামচ ১০. সরিষার তেল ২ কাপ ও১১. আদা কুচি ২ টেবিল চামচ।

আরও পড়ুন: তালের পাকন পিঠা

আচারের মসলার জন্য

১. পাঁচফোড়ন ১ টেবিল চামচ ২. শুকনো লাল মরিচ ৩-৪টি৩. তেজপাতা ২টি৪. দারুচিনি ২ টুকরো ও৫. সরিষা ১ টেবিল চামচ। সব একসঙ্গে করে হালকা টেলে ব্লেন্ডারে ব্লেন্ড করে গুঁড়া করে নিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে আচারের মসলা।

Advertisement

আরও পড়ুন: শীতে বরই খেলে শারীরিক যেসব সমস্যা থেকে মুক্তি মেলে

পদ্ধতি

চুলায় প্যান বসিয়ে তেল গরম করে রসুন কুচি ভেজে বরই দিয়ে দিন। অল্প সময় নেড়ে বরই হালকা ভেজে নিতে হবে। তারপর একে একে হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, ধনিয়ার গুঁড়া, লবণ ও চিনি মিশিয়ে দিন।

আবারো অল্প সময় নেড়ে ভালোভাবে মসলা মিশিয়ে নিতে হবে। চিনি থেকে যে পানি বের হবে তাতেই বড়ই সেদ্ধ হয়ে যাবে।

কাঁচা পাকা বরইয়ের আচার কিছুটা আঁঠালো হয়ে যাবে। এবার বড়ইয়ের সঙ্গে দিয়ে দিন তেতুল ও গুঁড়া করে রাখা আচারের মসলা ও সিরকা।

আরও পড়ুন: গরম ভাতের সঙ্গে খান ‘মুরগির মাংসের ভর্তা’

এবার অল্প আঁচে সময় নিয়ে নাড়লেই আচারের পানি শুকিয়ে মাখো মাখো হয়ে যাবে। তখনই চুলা থেকে নামিয়ে নিতে হবে। আচার ঠান্ডা হয়ে গেলে কাচের বয়ামে ভরে রেখে দিন।

এই আচারের সঙ্গে তেঁতুল ও সিরকা দেওয়া আছে, সেজন্য অনেকদিন ভালো থাকবে। চাইলে মাঝে মধ্যে রোদেও দিতে পারেন। এতে দীর্ঘদিন ভালো থাকবে আচার।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

জেএমএস/এমএস