তথ্যপ্রযুক্তি

গাড়ির ছাদে কেন থাকে খোলা জানালা?

গাড়ির ছাদে খোলা জানালা এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। গাড়ি কেনার সময় ক্রেতারা এই বিষয়ে বেশ আগ্রহ দেখাচ্ছেন। তাই তো বড় বড় গাড়ি নির্মাতা সংস্থার পাশপাশি সবাই ঝুঁকছে গাড়ির সানরুফ ব খোলা জানালা যুক্ত করতে।

Advertisement

বলিউড তারকা রণবীরের সেই গানের দৃশ্য দেখে সানরুফসহ গাড়ি কেনার সাধ জেগেছে অনেকের মনেই। ‘ওয়েক আপ সিড’ ছবির সেই বিখ্যাত গানটিতে বন্ধুদের পরীক্ষা শেষে গাড়ির সানরুফের ওপরে দু’হাত ছড়িয়ে স্বাধীনতার অনুভূতি নেওয়ার দৃশ্য মুগ্ধ করেছে সবাইকে। তবে জানেন কি, গাড়ির ছাদে কেন থাকে খোলা জানালা। শুধুই কি ফ্যাশন, নাকি এর পেছনে আছে অন্য উদ্দেশ্য?

সানরুফ একটি গাড়ির সাধারণ ফিচারের থেকেও বেশি কিছু। ড্রাইভিংকে আনন্দদায়ক করে তুলতে এবং তরতাজা বাতাস ও রোদ অনুভব করতে হলে গাড়িতে সানরুফ থাকতেই হবে। বিলাসবহুল যাত্রীবাহী গাড়ির প্রায় সব মডেলেই বর্তমানে সানরুফ অপশন রয়েছে। যেমন-মার্সিডিজ বেঞ্জের সব মডেলে এ-ক্লাস থেকে শুরু করে মেবাচ পর্যন্ত, ই-ক্যাব্রিওলেট এবং এএমজি জি ৬,৩ ছাড়া সবেগুলোতেই সানরুফের অপশন রয়েছে।

আরও পড়ুন: গিরগিটির মতো ক্ষণে ক্ষণে রং বদলাবে যে গাড়ি

Advertisement

অডি এ৩ সেডানেও রয়েছে এই ক্ল্যাসি ফিচারটি। অডিও এ৪, এ৬, এ৮ এল, কিউ৩, কিউ৫, কিউ৭, এস৫, আরএস৬ অ্যাভান্ট এবং আরএস৭ স্পোর্টব্যাক সবেতেই সানরুফের অপশন রয়েছে। সম্প্রতি এক ইউরোপীয় গ্রাহকের অনুরোধে অডি এ৮এল এক্সটেন্ডেড এবং ৬.৩৬ মিটারের একটি সেডান তৈরি করেছে৷ এতে তিনটি সানরুফ ছিল এবং এতে গাড়ির প্রতিটি সারির আসনের জন্য একটি করে সানরুফ লাগানো হয়।

গাড়িতে সানরুফ থাকার অনেক সুবিধা আছে। যেমন- সানরুফ থাকলে গাড়ির ভেতরে বেশি আলো-বাতাস পাওয়ার অপশন খুলে যায়। গরমে এসি চালানোর বদলে সানরুফ খুলতে পারলে এসি ছাড়াই গাড়ি ভেতর থেকে ঠান্ডা রাখবে। এমনকি আপনার গাড়ির সানরুফ জরুরি দরজা হিসেবেও কাজ করতে পারে। অপ্রত্যাশিত কোনো দুর্ঘটনার ক্ষেত্রে গাড়ি থেকে বের হতে এই জানালা সাহায্য করবে।

এছাড়াও সানরুফ গাড়িতে বিলাসবহুল বা একটি ক্ল্যাসি লুক এনে দেয়। এটি গাড়ির সেরা আকর্ষণের জায়গা হতে পারে। তবে এত সব উপকারিতার পাশাপাশি সানরুফের কিছু অসুবিধা আছে বৈকি! সানরুফযুক্ত গাড়িগুলো সাধারণত ব্যয়বহুল হয়। গাড়ির সানরুফ ভ্যারিয়েন্টের দাম অন্তত এক লাখ টাকা বেশি হতে পারে। তাই আপনার গাড়ির বাজেট বাড়াতে হতে পারে কোনো পরিকল্পনা ছাড়াই।

আরও পড়ুন: বছরের শুরুতেই মাহিন্দ্রার ২ এসইউভি গাড়ি

Advertisement

গাড়ির সানরুফ ভেঙে গেলে তা পুনরায় ইনস্টল বা মেরামত করতে অনেক খরচ হতে পারে। অনেক সময় গাড়ি ধোয়ার সময় সানরুফে পানি জমে সমস্যা হতে পারে। তবে অসুবিধার চেয়ে সুবিধাই বেশি এই গাড়ির। যত যা-ই হোক শখের দাম আশি তোলা। তাই সাধ্যের মধ্যে সাধ পূরণ করতে পারেন আপনিও। পছন্দের ব্র্যান্ডের যে কোনো একটি ছাদখোলা গাড়ি হতে পারে আপনার।

সূত্র: আউটলুক ইন্ডিয়া

কেএসকে/এএসএম