তথ্যপ্রযুক্তি

শীতে গাড়ির যত্নে যেসব বিষয় খেয়াল রাখবেন

শীতের সময়টাতে গাড়ির একটু বেশিই জন্য নিতে হয়। আমাদের যেমন বাড়তি যত্নের দরকার হয় তেমনি গাড়িরও। বিশেষ করে গাড়ির ইঞ্জিন, ব্যাটারির। অনেক সময় দেখা যায় তীব্র শীতে ইঞ্জিনে নানান সমস্যা দেখা দেয়। সকালে স্টার্ট নিতে চায় না।

Advertisement

তাপমাত্রার পরিবর্তন আপনার যানবাহনকে নানা ভাবে প্রভাবিত করতে পারে। এই সময়ের মধ্যে যথাযথ যানবাহন রক্ষণাবেক্ষণের পাশাপাশি নিরাপত্তা নিশ্চিত করুন। তাহলে শীতে দূরে কোথাও টুরও দিতে পারবেন নিজের গাড়ি নিয়েই। চলুন জেনে নেওয়া যাক এসময় গাড়ির যত্নে যেসব বিষয় খেয়াল রাখবেন-

ব্যাটারিআপনার গাড়ি যদি নতুন হয়ে থাকে তাহলে ব্যাটারি নিয়ে খুব একটা চিন্তা করতে হবে না। তবে যদি পুরোনো গাড়ির মালিক হয়ে থাকেন তাহলে কিছুটা চিন্তা করতে হবে বৈকি! পুরোনো গাড়ির ব্যাটারিতে শীতের সময় কিছুটা সমস্যা হতে পারে। আপনার গাড়ির ব্যাটারি ৪ থেকে ৫ বছরের বেশি পুরোনো হয়ে থাকে, তাহলে বদলে নিন দ্রুত।

টায়ারতাপমাত্রার পরিবর্তন টায়ার চাপের উপরও প্রভাব ফেলে, যার ফলে টায়ার ক্ষতিগ্রস্ত হয়। জ্বালানি দক্ষতা কমে যায় এবং অন্যান্য জিনিসের মধ্যে গাড়ির উপর নিয়ন্ত্রণ কমে যায়। টায়ারগুলো পর্যাপ্ত চাপ রয়েছে তা নিশ্চিত করতে প্রায়শই তা পরীক্ষা করুন। আর যখনই আপনি গাড়িতে চারটি ঘূর্ণায়মান চাকা পরীক্ষা করবেন তখন আপনার অতিরিক্ত টায়ারটি পরীক্ষা করতে ভুলবেন না । এছাড়াও, এটির সঠিক গ্রিপ আছে কি না তা দেখতে টায়ার ট্রেড পরীক্ষা করে দেখে নিন ৷

Advertisement

কুলান্ট পরীক্ষা করুনগাড়ির মধ্যে থাকা ইঞ্জিনের অতিরিক্ত তাপমাত্রাকে নিয়ন্ত্রণে আনার জন্য বিশেষ ধরনের কুলান্ট ব্যবহার করা হয়। তবে ঠান্ডার দিনেও এর কিন্তু গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কুলান্ট-এ এমন এক পদার্থ মেশানো থাকে যা সহজে ঠান্ডায় জমে যেতে পারে না। তাই আপনার উচিৎ অবশ্যই কুলান্ট চেম্বারের মধ্যে থাকা তরলের পরিমাণ দেখে নেওয়া।

লাইটের দিকে নজর দিনশীতের সকালে বা সন্ধ্য়ায় অধিকাংশ সময়টাই কুয়াশাচ্ছন্ন রাস্তায় গাড়ি চালাতে হয়। তখন প্রয়োজন পড়ে ফগলাইটের। আজকালকার দিনের বেশিরভাগ গাড়িতেই ইনবিল্ড ফগলাইট থাকলেও কম দামের মডেল কিংবা পুরোনো গাড়িতে তা দেখা যায় না। সেক্ষেত্রে বাজারে পাওয়া এক্সটার্নাল ফগলাইট অবশ্যই লাগিয়ে নিন আপনার গাড়িতে। এতে রাস্তায় বিপদের সম্ভবনা থাকবে না।

স্পার্ক প্লাগের দিকে খেয়াল রাখুনআগুণ লাগার জন্য দায়ী স্পার্ক প্লাগগুলো শীতকালে ক্ষতির সম্মুখীন হয়। এটি জীর্ণ-আউট প্লাগ থেকে বড় কোনো বিপদ হতে পারে। তাই নিয়মিতভাবে স্পার্ক প্লাগগুলো পরীক্ষা করুন যাতে কোনো ফাটল বা ক্ষয় আপনার গাড়ির কর্মক্ষমতার উপর কোনো নেতিবাচক প্রভাব না ফেলতে পারে।

উইন্ডশিল্ড পরিষ্কার রাখুনঠান্ডার সময়ে গাড়ির উইন্ডশিল্ডে কুয়াশা ও ধোঁয়া জমা হয়। স্বাভাবিকভাবেই এর ফলে বাইরের দৃশ্য দেখতে যথেষ্ট অসুবিধা হয় যা ভয়ংকর বিপদ ডেকে আনতে পারে। এই সময়ে কাজে লাগে এমন এক ধরনের পোর্টেবল যন্ত্র যা গাড়ির মধ্যে লাগালে সহজেই কাঁচ পরিস্কার করতে সাহায্য করে। এছাড়াও উইন্ডস্ক্রিন, সাইড মিরর এবং সমস্ত ল্যাম্প অ্যাসেম্বলিগুলো ধোঁয়ার জন্য গরম পানি ব্যবহার করতে পারেন।

Advertisement

সূত্র: অ্যাজেস

কেএসকে/জেআইএম