লাইফস্টাইল

কিমা বিরিয়ানি তৈরির সহজ রেসিপি

বিরিয়ানি খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। মাটন, বিফ বা চিকেনসহ হরেক পদের বিরিয়ানির স্বাদে মুগ্ধ বাঙালিরা।

Advertisement

তবে কখনো কি কিমার বিরিয়ানি খেয়েছেন? যদি না খেয়ে থাকেন তাহলে জিভের স্বাদ বদলাতে খুব সহজেই তৈরি করতে পারবেন এই বিরিয়ানি। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. বাসমতি চাল ২ কাপ২. গরুর মাংসের কিমা ২০০ গ্রাম৩. এলাচ ৩টি৪. তেজপাতা ১টি৫. লবঙ্গ ৪টি৬. আদা বাটা ১ চা চামচ৭. রসুন বাটা ১ চা চামচ৮. পেঁয়াজ কুচি ১ কাপ৯. মরিচ গুঁড়া ১ টেবিল চামচ১০. ধনে গুঁড়া আধা টেবিল চামচ১১. হলুদ গুঁড়া আধা টেবিল চামচ১২. গরম মসলা আধা চা চামচ১৩. কাজুবাদাম ও কিশমিশ ২ টেবিল চামচ১৪. ঘি ১ টেবিল চামচ১৫. লবণ ও১৬. তেল পরিমাণমতো।

Advertisement

পদ্ধতি

প্রথমে প্যানে ঘি গরম করে পেঁয়াজ কুচি, কাজুবাদাম ও কিশমিশ ভেজে অন্য একটি পাত্রে তুলে রাখুন। প্যানে আরও কিছুটা তেল ও ঘি দিয়ে তার মধ্যে এলাচ, তেজপাতা, লবঙ্গ দিয়ে হালকা করে ভেজে নিন।

ভাজা হলে এর মধ্যে রসুন-আদা বাটা ও কাঁচা মরিচ দিয়ে ভেজে নিন। এরপর পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে নিন। বাকি সব উপকরণ একসঙ্গে দিয়ে কষিয়ে নিন কিছুক্ষণ।

এরপর মাংসের কিমা দিয়ে মসলার সঙ্গে কষিয়ে নিন। এবার মাংসে আগে থেকে ধুয়ে পানি ঝরিয়ে রাখা বাসমতি চাল, পরিমাণমতো পানি দিয়ে মিশিয়ে ঢেকে দিন।

Advertisement

মাঝারি আঁচে ২০-২৫ মিনিট রান্না করুন। চাল সেদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে নামিয়ে নিন। উপরে ঘি, ধনেপাতা, পেঁয়াজ বেরেস্তা, ভেজে রাখা কাজুবাদাম, কিশমিশ ছড়িয়ে পরিবেশন করুন মজাদার কিমা বিরিয়ানি।

জেএমএস/জেআইএম