লাইফস্টাইল

ছুটির দুপুরে রাঁধুন ‘মুগ ডালে মুরগি ভুনা’

সাপ্তাহিক ছুটির দিনে সবার ঘরেই নানা স্বাদের খাবার তৈরি হয়। ছুটির দিন উপলক্ষ্যে বেশিরভাগ বাড়িতেই তৈরি করার হয় পোলাও। সাধারণত গরু বা খাসির মাংসের সঙ্গে খাওয়া হয় পোলাও।

Advertisement

তবে চাইলে স্বাদ বদলাতে আজ তৈরি করতে পারেন মুগ ডালে মুরগি ভুনা। একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ। জেনে নিন মুগ ডালে মুরগি ভুনার সহজ রেসিপি-

উপকরণ

১. মুরগি ১টি২. মুগ ডাল দেড় কাপ৩. পেঁয়াজ কুচি আধা কাপের একটু বেশি৪. আদা-রসুন বাটা ১ টেবিল চামচ৫. ধনে গুঁড়া ১ চা চামচ৬. জিরার গুঁড়া দেড় চা চামচ৭. মরিচ গুঁড়া এক চা চামচ৮. হলুদ গুঁড়া আধা চা চামচ৯. দারুচিনি দুই টুকরো১০. তেজপাতা ২টি১১. তেল আধা কাপ১২. জিরার গুঁড়া আধা চা চামচ১৩. লবণ স্বাদমতো ১৪. চিনি ১ চা চামচ১৫. কাঁচা মরিচ ৭/৮ টি১৬. পেঁয়াজ কুচি ১টি (বাগারের জন্য) ও১৭. তেল ২ টেবিল চামচ।

Advertisement

পদ্ধতি

মুগ ডাল হালকা ভেজে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর ফ্রাইপ্যানে তেল গরম করে তেজপাতা, দারুচিনি ও এলাচ ফোড়ন দিয়ে পেঁয়াজ ভেজে নিন। এরপর সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে ভেজে সামান্য পানি ও লবণ দিয়ে কষিয়ে নিন।

এবার আধা কাপ পানি দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে মুরগির মাংস দিয়ে ৫ মিনিট কষিয়ে ঢেকে রান্না করুন। মাংস ৭০ ভাগ সেদ্ধ হলে ডাল দিয়ে কষিয়ে পরিমাণ মতো পানি মিশিয়ে আঁচ কমিয়ে ঢেকে দিন।

দু-একবার ফুটে উঠলে চিনি ওকাঁচা মরিচ দিয়ে ৫ মিনিট ঢেকে রাখুন। পানি বেশি শুকাবেন না। এবার একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ ভেজে মুরগিতে দিয়ে দিন।

Advertisement

উপরে ছড়িয়ে দিন টেলে রাখা জিরার গুঁড়া। তারপর কিছুক্ষণ ঢেকে চুলা বন্ধ করে দিন। ৫ মিনিট পর পরিবেশন গরম ভাত বা পোলায়ের সঙ্গে।

জেএমএস/জিকেএস