লাইফস্টাইল

পরোক্ষ ধূমপানেও যেভাবে হতে পারে ফুসফুসের ক্যানসার

ফুসফুসের ক্যানসারে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছেই। বিভিন্ন ধরনের ক্যানসারের মধ্যে ফুসফুসের ক্যানসার অন্যতম। ধূমপায়ীদের মধ্যে এই রোগের ঝুঁকি বেশি। তবে ধূমপান ছাড়াও বিভিন্ন কারণে ফুসফুসের ক্যানসারের ঝুঁকি বাড়তে পারে। যার মধ্যে অন্যতম হলো পরোক্ষ ধূমপান।

Advertisement

যদিও জীবনধারায় কিছু স্বাস্থ্যকর পরিবর্তনের মাধ্যমে সহজেই প্রতিরোধ করা যায় এই ব্যাধি। তবে এই ক্যানসার হলে এর থেকে বাঁচার কোনো নিশ্চিত উপায় নেই। ধূমপান ত্যাগ করার মাধ্যমে ফুসফুসের ক্যানসারের ঝুঁকি কমানো যায়। একই সঙ্গে প্রাথমিক পর্যায়ে ফুসফুসের ক্যানসার শনাক্তের মাধ্যমে কমানো যায় ক্যানসারে মৃত্যুঝুঁকি।

ফুসফুসের ক্যানসারে লক্ষণ কী কী?

১. কাশির সময় রক্ত২. শ্বাসকষ্ট৩. বুকে ব্যথা৪. ওজন কমে যাওয়া ও৫. হাড়ের ব্যথা ইত্যাদি।

Advertisement

পরোক্ষ ধূমপান কীভাবে ফুসফুস ক্যানসারের ঝুঁকি বাড়ায়

ধূমপান না কারলেও পরোক্ষ ধূমপানের কারণও হতে পারে ফুসফুসের ক্যানসারের অন্যতম কারণ। চেইন স্মোকারের আশপাশে থাকলে আপনার ফুসফুসের ক্যানসার হতে পারে।

আপনার পাশে অন্য কেউ ধূমপান করলেও সিগারেট থেকে প্রচুর রাসায়নিক শ্বাসের সঙ্গে গ্রহণ করছেন আপনি ও অন্যান্যরা। যা সবার মধ্যেই ফুসফুসের ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়।

এর সঙ্গে বায়ু দূষণও এই ক্যানসারের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয়। তাই ধূমপায়ীদের কাছ থেকে দূরে থাকতে হবে। আর যারা ধূমপানে আসক্ত তারা অবশ্যই এই অভ্যাস ত্যাগ করুন।

Advertisement

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/জেআইএম