লাইফস্টাইল

ছুটির দিনে পাতে থাকুক খাসির মাংসের আখনি পোলাও

ছুটির দিনে সবাই বিশেষ সব পদ তৈরি করে খেতে পছন্দ করেন। খাসির মাংসের সঙ্গে পোলাও খেতে কমবেশি সবাই পছন্দ করেন। তবে একসঙ্গে যদি পোলাও ও মাংস রান্না করা হয়, সেটি খেতে কেমন হবে?

Advertisement

ঠিক এমন করেই বিশেষ এক পদ ‘খাসির মাংসের আখনি পোলাও’ তৈরি করতে পারেন। রেসিপি অনুযায়ী এটি তৈরি করলে খুব সহজেই কম সময়ে রাঁতে পারবেন বিশেষ এই পদ। জেনে নিন খাসির মাংসের আখনি পোলাওয়ের রেসিপি-

পদ্ধতি

মাংস রান্নার জন্য

Advertisement

১. হাড়সহ খাসির মাংস দেড় কেজি২. পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ৩. আদা বাটা ১ টেবিল চামচ৪. রসুন বাটা ১ চা চামচ৫. টকদই ৩ টেবিল চামচ৬. কাঁচা মরিচ বাটা ১ চা চামচ৭. আস্ত কাঁচা মরিচ ৬-৭টি৮. পেঁয়াজ কুচি ১ কাপ৯. গরম মসলার গুঁড়া ১ চা চামচ১০. লবণ স্বাদমতো১১. তেল ১ কাপ ও১২. পানি (গরম) ১ কাপ।

পোলাও রান্না জন্য

১. পোলাও বা বাসমতি চাল ৫০০ গ্রাম২. পেঁয়াজ বেরেস্তা ১ কাপ৩. ঘি ১ কাপ৪. মাওয়া (গুঁড়া করা) ১ কাপ৫. গুঁড়া দুধ ১ কাপ৬. কিশমিশ ১ টেবিল চামচ৭. বাদামকুচি ১ টেবিল চামচ৮. আলুবোখারা ৫-৬টি৯. লবণ স্বাদমতো ও১০. সেদ্ধ ডিম ২টি।

আখনি পানির জন্য

Advertisement

১. পানি দেড় লিটার২. মাংসের হাড় ৪-৫ টুকরা৩. শাহি জিরা আধা চা চামচ৪. লবঙ্গ ৭-৮টি৫. এলাচ থেঁতো করা ৪-৫টি৬. গোলমরিচ ৮-১০টি৭. তেজপাতা ২টি ও ৮. দারচিনি ২টি।

পদ্ধতি

প্রথমে খাসির মাংস পরিষ্কার করে কেটে ও ধুয়ে নিন। তারপর টকদই ও বাটা সব মসলা মেখে ঘণ্টাখানেক রাখুন। সসপ্যানে তেল দিয়ে পেঁয়াজ কুচি একটু ভেজে মাখানো হাঁসের মাংস দিয়ে ভালো করে কষিয়ে সেদ্ধ করতে নিন। তরপর মাংস অন্য একটি পাত্রে তুলে রাখুন।

অন্য আরেকটি সসপ্যানে আখনির পানির সব উপকরণ দিয়ে একসঙ্গে জ্বাল দিতে হবে। পানি কমে দেড় লিটার থেকে ১ লিটার হলে চুলা থেকে নামিয়ে ছেঁকে নিন।

অন্যদিকে চাল ধুয়ে পানি ঝরাতে হবে। হাঁসের মাংস রান্না করা সসপ্যানে দিন। তাতে আখনি করা ১ লিটার পানি দিয়ে তাতে গুঁড়া দুধ, গরম মসলা ও চাল দিয়ে নাড়তে হবে।

চাল ফুটে উঠলে কিশমিশ, বাদাম কুচি, আলুবোখারা, লবণ ও পেঁয়াজ বেরেস্তা দিয়ে ঢেকে দমে রাখুন। ১০ মিনিট পর ঢাকনা খুলে মাওয়া, রান্না করা হাঁসের মাংস সাজিয়ে নিচ থেকে কিছু পোলাও দিয়ে ঢেকে দিন।

আরও ১৫ মিনিট মৃদু আঁচে দমে রান্না করুন। ব্যাস তৈরি হয়ে গেল খাসির সাংসের আখনি পোলাও। সেদ্ধ ডিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন বিশেষ এই রেসিপি।

জেএমএস/জেআইএম