লাইফস্টাইল

বাঁধাকপির মচমচে কাবাব তৈরির রেসিপি

বাজারে সবে উঠতে শুরু করেছে বাঁধাকপি। কমবেশি সবাই বাঁধাকপি খেতে পছন্দ করেন। এই সবজি দিয়ে বাহারি সব পদ তৈরি করা যায়।

Advertisement

তার মধ্যে বাঁধাকপি দিয়ে তৈরি কাবাব অন্যতম। মচমচে এই কাবাব একবার খেলেই মুখে লেগে থাকবে সব সময়। জেনে নিন সুস্বাদু এই কাবাবের রেসিপি-

উপকরণ

১. বাঁধাকপি (অর্ধেক)২. পেঁয়াজ কুচি আধা কাপ৩. ধনেপাতা কুচি ২ টেবিল চামচ৪. কাঁচা মরিচ কুচি ২টি৫. আদা-রসুন বাটা ১ টেবিল চামচ৬. লবণ স্বাদমতো৭. মরিচের গুঁড়া ১ টেবিল চামচ৮. হলুদের গুঁড়া আধা চা চামচ৯. ধনিয়া গুঁড়া আধা চা চামচ১০. গরম মসলার গুঁড়া আধা চা চামচ১১. কালো গোলমরিচের গুঁড়া ১/৪ চা চামচ১২. চিলি ফ্লেক্স ১ চা চামচ১৩. জিরার গুঁড়া আধা চা চামচ১৪. চাট মসলা আধা চা চামচ১৫. ময়দা আধা কাপ১৬.চালের গুঁড়া আধা কাপ১৭. তেল পরিমাণমতো ও১৮. পানি সামান্য।

Advertisement

পদ্ধতি

প্রথমে বাঁধাকপি ভালো করে ধুয়ে তারপর কুচি করে কেটে নিতে হবে। এবার এর সঙ্গে সব উপকরণ একে একে মিশিয়ে দিন। ভালো করে মেখে নিতে হবে। প্রয়োজনে সামান্য পানি দিন। তারপর ভালো করে মেখে নিতে।

এবার দু’হাতের তালুতে তেল মেখে বাঁধাকপির মিশ্রণ নিয়ে গোলাকার করে কাবাবের আকৃতিতে গড়িয়ে নিন। অন্যদিকে চুলায় প্যান বসিয়ে পর্যাপ্ত তেল গরম করে নিন।

এর মধ্যে কাবাবগুলো দিয়ে ডুবো তেলে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে বাঁধাকপির কাবাব। ভাতের সঙ্গে এমনকি বিকেলের নাস্তাতেও দারুন মানিয়ে যাবে এই কাবাব।

Advertisement

জেএমএস/জেআইএম