লাইফস্টাইল

ছুটির দিনে পাতে রাখুন মুরগির ঘি রোস্ট

ছুটির দিনে সবার ঘরেই বিশেষ সব পদ তৈরি করা হয়। আবার বাড়িতে অতিথি এলে কিংবা ঘরোয়া আয়োজনেও নানা পদ তৈরির ধুম পড়ে যায়। যার মধ্যে মুরগির মাংসের কমবেশি পদ থাকেই।

Advertisement

বিশেষ করে মুরগির রোস্ট সব আয়োজনেই রাখা হয়। তবে স্বাদ বদলাতে এবার তৈরি করতে পারেন মুরগির ঘি রোস্ট। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. মুরগির মাংস ১ কেজি২. টকদই আধা কাপ৩. হলুদ গুঁড়া আধা চা চামচ৪. লেবুর রস ১ টেবিল চামচ৫. লবণ স্বাদমতো৬. গুড় ২ টেবিল চামচ৭. কারি পাতা ১ আঁটি৮. ঘি ৬ টেবিল চামচ৯. শুকনো মরিচ ৩টি১০. আস্ত গোলমরিচ ৭-৮টি১১. লবঙ্গ ৩টি১২. মৌরি ১ চা চামচ১৩. আস্ত ধনে দেড় টেবিল চামচ১৪. আস্ত জিরা আধা চা চামচ১৫. রসুন ৭-৮ কোয়া ও১৬. তেঁতুল বাটা দেড় টেবিল চামচ

Advertisement

পদ্ধতি

একটি পাত্রে মুরগির মাংসের সঙ্গে টকদই, হলুদ গুঁড়া, লেবুর রস ও আধা চা চামচ লবণ দিয়ে ২-৩ ঘণ্টা ম্যারিনেট করে ফ্রিজে রেখে দিন।

এরপর শুকনো মরিচ, মৌরি, জিরা, ধনে, লবঙ্গ ও আস্ত গোলমরিচ হালকা আঁচে ভেজে নামিয়ে ঠান্ডা করে নিন। এবার সব ভাজা মসলা গুঁড়া করে নিতে হবে।

তারপর একটি প্যানে ঘি গরম করে ম্যারিনেট করা মাংস ১০ মিনিট ভেজে নিন। কড়াইয়ে আবার ঘি গরম করে রসুন বাটা ফোঁড়ন দিন। এরপর তেঁতুলের ক্বাথে ভাজা মসলার গুঁড়া মিশিয়ে কড়াইতে ঢেলে দিন।

Advertisement

মসলা ভালো করে কষানো হলে ভেজে রাখা মাংস মিশিয়ে নিন। তারপর লবণ আর গুড় মিশিয়ে দিন। যতক্ষণ না মাংস পুরোপুরি সেদ্ধ হয়ে আসছে রান্না করে নিন।

মাংস সেদ্ধ হয়ে এলে একটি ছোট পাত্রে ঘিয়ে কারিপাতা ফোড়ন দিয়ে মাংসের উপর ঢেলে দিলেই তৈরি হয়ে যাবে মুরগির ঘি রোস্ট। নান, রুটি কিংবা পরোটার সঙ্গে দারুন মানিয়ে যাবে এই পদ।

জেএমএস/এমএস