লাইফস্টাইল

রুই মাছের কারির রেসিপি

কথায় আছে, মাছে-ভাতে বাঙালি। প্রায় প্রতিদিনই কোনো না কোনো বেলায় মাছ খান কমবেমি সবাই। একেকজনের পছন্দ ভিন্ন ভিন্ন সব মাছ। তবে কমবেশি সবাই কিন্তু রুই মাছ খেতে পছন্দ করেন।

Advertisement

মচমচে ভাজা রুই মাছ থেকে শুরু করে এর বাহারি পদ সবারই পছন্দের। তেমনই রুই মাছের কারি বেশ জনপ্রিয় এক পদ। এই রেসিপিতে পাঁচফোরন ব্যবহারের কারণে পদের স্বাদ আরও বেড়ে যায়। গরম ভাতের সঙ্গে দারুন মানিয়ে যায় রুই মাছে কারি। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. রুই মাছ আধা কেজি২. পাঁচফোড়ন ১ চা চামচ ৩. ধনেপাতা কুচি ১/৪ কাপ৪. কালো গোল মরিচ সামান্য৫. আদা আধা ইঞ্চি ৬. হলুদ আধা চা চামচ ৭. লবণ স্বাদমতো৮. সরিষার তেল পরিমাণমতো৯. টমেটো ২টি১০. সরিষা ১ চা চামচ১১. জিরা আধা চা চামচ ১২. লাল মরিচের গুঁড়া ১ চা চামচ ও১৩. রসুন বাটা ৩ চা চামচ

Advertisement

পদ্ধতি

প্রথমে মাছ মেরিনেট করতে হলুদ, রসুন বাটা ও স্বাদ অনুযায়ী লবণ মিশিয়ে রাখুন। ঠান্ডা জায়গায় আধা ঘণ্টা রেখে দিন মাছ।

এবার মাছের মসলা তৈরি করতে একটি ব্লেন্ডারে সরিষা, কালো গোল মরিচ, জিরা, আদার টুকরো ও ১ চা চামচ রসুনের পেস্ট যোগ করুন। মসলাগুলো একসঙ্গে ব্লেন্ড করে নিন। এবার এই মিশ্রণের সঙ্গে মরিচের গুঁড়া ও পাঁচফোড়ন মিশিয়ে নিন।

একটি প্যানে সরিষার তেল গরম করে ম্যারিনেট করা মাছগুলোকে হালকা করে ভেজে নিন। একই তেলে মসলার মিশ্রণ দিয়ে ২ মিনিট ভাজুন।

Advertisement

এবার ২টি টমেটো ব্লেন্ড করে এর পেস্ট যোগ করুন ও ভালভাবে মেশান। টমেটোসহ সব মসলা ভালো করে কষিয়ে নিন। মসলার উপর তেল ভাসলে ২ কাপ পানি দিয়ে ফুটিয়ে নিন। ৪-৫ মিনিট রাখলেই ঝোল গাঢ় হয়ে যাবে।

এবার এতে ভাজা মাছ দিন সঙ্গে ধনেপাতা কুচি ছড়িয়ে দিতে হবে এ পর্যায়ে। স্বাদ অনুযায়ী লবণ মেশান। আরও ৪-৫ মিনিট রান্না করলেই তৈরি হয়ে যাবে জিভে জল আনা রুই কারি।

জেএমএস/এমএস