সাহিত্য

মোরশেদুল ইসলামের চারটি কবিতা

রাতের শবনম

Advertisement

হেমন্তের মিষ্টি রাতে হঠাৎ শবনমছুঁয়ে যায় খোলা দেহ; গাছের হৃদয়শিহরিত, পাতায় না প্রকাশ তা হয়!ঘাসের মতন ভিজি আমি–কী নরমমুক্তোর ছোঁয়ায়, তার যায় যায় দম!এতদিন পরে হলো হঠাৎ উদয়কোত্থেকে তোমার সখী! কেটেছে সময়ঢের–সুখের অসুখ হয়েছ একদম!অসময়ের শবনম নামো মাঠে মাঠেঘাসেরা শীতল হয় কামনার ঘামেপাখিদের পাখা ভেজে, চুপ থেকে কাটেআরাধ্য সময়, বেদনা বাড়ে আরামে!রাতের শবনম ঝরে ভিজিয়ে উড়ায়ফুলে ঘ্রাণ–মরিচীকা, শূন্যতা ছড়ায়!

****

উপেক্ষিত সৌন্দর্য

Advertisement

ফুটেছে কাঠ মালতী, পড়ে নাই চোখেবারেবারে দৃষ্টি যায় গোলাপের দিকে!রাতে ফোটে শেফালিরা হয়ে যায় ফিকেলিলিগুলো লাশ হয় ভ্রমরের শোকে;কামিনীরা ক্লান্ত যেন কামনার ভোকেঅলির বিরহে জুঁই জ্বলে ধিকে ধিকে;ঝরে পড়ে শ্বেতকাঞ্চন ছেঁড়ে না তো শিকেহাস্নাহেনা হারায় ঘ্রাণ কে তারে রোখে!

বসন্তবৌরির মতো ডাকে ফুল যাকেদিনের আলোর চাঁদ–লুকায় আকাশেতবু কায়া দেখা যায়, তবু যেন হাসে;কার জন্য প্রেম তার হৃদয়ের ফাঁকে?কতশত ফুল ফোটে অদেখাই রয়,রূপ ঝরে রৌদ্রে, খুশবু–বাতাসেই ক্ষয়!

****

কুকুরের যুদ্ধ

Advertisement

মানুষেরা খেয়েদেয়ে হাড়-হাড্ডি ও মাছের কাঁটাবাইরে ফেলে দিয়ে যায়; রং-বেরঙের কুকুরেরাদিবালোকে মারামারি করে–শুধু নিজেরা নিজেরানয়; নম্র বিড়ালেরও সাথে, কিছু হলুদ ঠোঁটকাটাকাক টানাহেঁচড়া করে–কুকুরগুলোর জিভের আঠাকাকদের ডানা ভেজায়, কেঁপে কেঁপে উড়ে যায় তারা;রাত নেমে আসে নিচে, এই যুদ্ধে কত পিঁপড়ে মারাপড়েছে–ইয়ত্তা নেই–বন্ধ হয়েছে তাদের ঘাটা!

আঁধারের কড়া ঘ্রাণ ডেকে নিয়ে আসে ইঁদুরদের;তখনো দু’একটা কুকুর বাঘের মতো বসে থেকেকালো পিঁপড়াদের দেখে শ্রম আর ধৈর্য ধরা শেখেইঁদুরেরা ভয় পায়, তাই বৃত্তাকারে ঘোরে ফের।

ছিঁচকে পতঙ্গরা শুধু উড়ে দেখে চলে জীবনভরআফসোসে নিশীথ ঝরে, রাজা রাখে হাঁড়ির খবর!

****

যে তুমি হাস্নাহেনা

হাস্নাহেনার মতন রোজ রাতে ছড়াও সুবাসআঁধারে সাপেরা আসে, সাদা-কালো পতঙ্গেরা আসেপতঙ্গভুকেরা আসে–প্রেমিক হৃদয় অট্টহাসেচেয়েছি বাদশাহ হতে–হয়েছি নিছক দুঃখ-দাস!দিনভর খুঁজেছি যারে স্বপ্ন-আবরণে তার বাস–বিনিদ্র অশান্ত মন শুয়ে থাকে বেদনার পাশে!সুবাস হরণ করে সাপেরা ক্ষণিক ভালোবেসেকাকের মতন আমি তা দিই স্বপ্নেই–সর্বনাশ!তোমার আশায় গেছে কোকিলের সুরে কতকালগেছে বৃদ্ধ পাতা ঝরে নতুন আনন্দের আশায়আঁধারে বিলাও ঘ্রাণ–প্রেমিকের পড়েছে আকাল?বাতাসে বিরহ স্রোত, তোমার জন্য টালমাটালবয়ে যায় একা দিন, তুমি বেভোলা ঘুমে কোথায়–অসময়ে প্রেম আসে, মিলন নয় সে তো–জঞ্জাল!

এসইউ/জিকেএস