সাহিত্য

আনিস ফারদীনের একগুচ্ছ কবিতা

রুপালি চাঁদ

Advertisement

জানালা দিয়ে তাকালেই দেখা মেলে চাঁদটারভারি মিষ্টি, কোমল আর কী স্নিগ্ধ মায়া জড়ানোরাজ্যের ক্লান্তি যেন নিমিষে শূন্যে হারিয়ে যায়।

আকাশ থেকে অপলক তাকিয়ে থাকে চাঁদটাসহাস্য মায়ায় জড়িয়ে নেয় অবুঝ আমায়আমি ভীষণভাবে মুগ্ধ হই চাঁদটাকে দেখে।

আনন্দে পুলকিত হই, জ্যোৎস্নায় ভেসে যাইআমায় দেখে মিটিমিটি হাসতে থাকে চাঁদটামুগ্ধতায় কবি কাব্য লেখে, শিল্পীরা ছবি আঁকে।

Advertisement

হৃদয়ে সহাস্য ভাসে উচ্ছ্বসিত রুপালি চাঁদরাতেরা হয়ে ওঠে রুপালি চাঁদের মতো স্নিগ্ধ তাই তো চাঁদনি রাত আমার পরম আরাধ্য।

****

মূকপাখি কাক ও মানুষ

কয়েকটা কাক অনবরত ডেকেই যাচ্ছেএকটি কাক মরে আছে খানিক পাশেই-আজ কাকেরা স্বজন হারিয়েছে অনিচ্ছায়পাড়ায় লেগেছে কাকদের শোকের মিছিল।

Advertisement

মূকপাখিদের বেদনা ঝরে, ভয়ার্ত হাহাকার ওঠেশূন্যে তাকিয়ে কা-কা ডেকে যায় কাকেরাকিছু বোঝে না, তবে স্বজন হারানো বোঝে তারাচোখের কোণে জল জমে, আবার শুকায়।

সৃষ্টির সেরা জীব মানুষ কাঁদে না বরং ফাঁদ পাতেছুরি চালায় বুকে, অন্যকে নাই করে সুখ খোঁজে-কেউ মারে, কেউ মরে অভাগ্যের নিপুণ হাতে জলসা ঘরে আসর বসে, কেউবা ঘোরে থাকে। মানুষ মরে যায়, পাড়ার মাইক বেজে ওঠে সাদাভ কাপড়ে জড়ায় মুর্দার, নিথর দেহকেউ মারে, কেউ মরে, কারও শোক, কেউ অন্যআমাদের সভ্যতা এগোয় অন্যকে নাই করে দিয়ে।

কাকেরা স্বজনের দুঃখ বোঝে, কা-কা স্বরে কাঁদেঅথচ মানুষ সব বুঝেও কাকেদের চেয়ে অবুঝঅন্যকে মারে, নিজে মরে তবু হুঁশ ফেরে না।

****

মৃত্তিকায় মেশা স্তব্ধ মানব

ওই মৃত্তিকা খণ্ডে মিশে যায় এ দেহঅন্তিম প্রস্থান ছিন্ন করে সবকিছুশত প্রচেষ্টা থমকে দাঁড়ায় সময়েএ ঘাসের ওপরে থাকে কোটি মানুষআর ঘাসের নিচে একা স্তব্ধ মানব।

স্মৃতির পিছে জমে থাকে হাজার স্মৃতিস্মৃতির মিনার থাকে সহস্র নিযুততবু সবাই যে ভুলে যায় অনায়াসেআত্মিক বিনাশে হারায় সব বন্ধনমায়ার বাঁধন তুচ্ছ হয় নিমিষেই।

ভুলে যায় সবাই, রয়ে যায় এ দেহশত হিসেবের পাঠের পরিসমাপ্তি একা যাযাবর হয়ে রয়ে যায় স্মৃতিতবুও কেউ কেউ রয়ে যায় কারওকায়মনো অশ্রুভেজা স্নিগ্ধ প্রার্থনায়।

****

তুমি ভাসো এবং আমি ডুবি

তুমিই জলে ভাসো তোমার পুরো জীবনআমি না হয় একটু একটু করে ডুবে যাইআমি ডুবে গিয়ে তুমি ভাসলেইআমার ভাসা হয়, বেঁচে থাকা হয়।

সব ডুবে যাওয়া যে ডুবে যাওয়া নয়কিছু কিছু ডুবে যাওয়াও যে বেঁচে থাকাকিছু নাই হয়ে যাওয়াও মিশে থাকাআমি ডুবে গিয়েই বরং তুমি ভেসে থাকো।

একজীবনে যে সব একসাথে হয় নাএকজনকে ডুবিয়ে তো অন্যজন ভেসে থাকতে হয়তাই এই যাত্রায় না হয় আমিই ডুবে গেলামতবু তুমি ভেসে থাকো, বেঁচে থাকো।

আমি ডুবুরি হয়ে বারবার না হয় একটু ডুবিতুমি আজন্ম ভাসো, আমিই তোমার নৌকা হইতুমি দিগন্তের জলে ভেসে বেড়াও ইচ্ছেমতোআর আমি ক্রমাগত ডুবে যাই তোমার ইচ্ছাতে।

এসইউ/জিকেএস