ফিচার

রানি এলিজাবেথের জন্ম ও লাকী আখান্দের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২১ এপ্রিল ২০২২, বৃহস্পতিবার। ৮ বৈশাখ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা৭৫৩- রোম নগরীর প্রতিষ্ঠা।১৫২৬- পানিপথের প্রথম যুদ্ধ।১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় সিয়েরা লিওন।১৯৭৫- ভারতের ফারাক্কা ব্যারেজ চালু।

জন্ম৮১৬- ইংরেজ ঔপন্যাসিক ও কবি শার্লট ব্রন্টে।১৯০০- বিশিষ্ট বাঙালি বিজ্ঞানী ও চিকিৎসক সুধীরনাথ সান্যাল। ১৯১৫- মার্কিন চলচ্চিত্র ও মঞ্চ অভিনেতা অ্যান্থনি কুইন।১৯২৬- যুক্তরাজ্য ও অন্যান্য অধিভুক্ত অঞ্চলের রানি দ্বিতীয় এলিজাবেথ। তার পুরো নাম এলিজাবেথ আলেকজান্ড্রা ম্যারি উইন্ডসর। ১৯২৬ সালে তার জন্ম। সেই হিসেবে তার বয়স এখন ৯৬ বছর। সিংহাসনের অধিকার পাওয়ার পর ৭০ বছর পার করেছেন তিনি। তিনিই প্রথম এত সময় সিংহাসনে থাকা কোনো রানি। ব্রিটেনের হাজার বছরের ইতিহাসে রানি দ্বিতীয় এলিজাবেথ হলেন দ্বিতীয় ব্যক্তি। ১৯৪৭ সালের ২০ নভেম্বর যুবরাজ ফিলিপের সঙ্গে বিয়ে হয়।

Advertisement

মৃত্যু১৯৩৮- ব্রিটিশ ভারতের প্রখ্যাত কবি, দার্শনিক এবং রাজনীতিবিদ মহম্মদ ইকবাল।১৯৮৪- সাংবাদিক, শিশুসাহিত্যিক ও সমাজ সেবক মোহাম্মদ মোদাব্বের।২০১৩- একজন ভারতীয় লেখক এবং মানব ক্যালকুলেটর শকুন্তলা দেবী।

২০১৭- বাংলাদেশি একজন সংগীতশিল্পী ও সুরকার লাকী আখান্দ। ১৯৫৬ সালের ৭ জুন তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) ঢাকার পাতলা খান লেনে জন্মগ্রহণ করেন। তিনি ব্যান্ড দল হ্যাপী টাচের সদস্য ছিলেন। ১৯৮৪ সালে সরগমের ব্যানারে লাকি আখান্দের প্রথম একক অ্যালবাম লাকী আখান্দ প্রকাশিত হয়। তিনি বাংলাদেশি জাতীয় রেডিও নেটওয়ার্ক বাংলাদেশ বেতারের সংগীত পরিচালক হিসেবে কাজ করেছেন। তার তেষট্টিতম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানাতে জনপ্রিয় টেক প্রতিষ্ঠান গুগল তাদের গুগল অনুসন্ধানের বাংলাদেশ অংশের জন্য গুগল ডুডল প্রকাশ করে।২০২১- বাঙালি কবি ও সাহিত্য সমালোচক শঙ্খ ঘোষ।

কেএসকে/এএসএম

Advertisement