ধর্ম

কৃতকর্মের ক্ষতি থেকে বাঁচার দোয়া ও আমল

কৃতকর্মের গুনাহ থেকে বেঁচে থাকা, ক্ষমা প্রার্থনা করা খুবই জরুরি। যা থেকে আশ্রয় চেয়েছেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। নবিজীর শেখানো দোয়ার আমল খুবই জরুরি। তিনি যেভাবে দোয়া করতেন, সেভাবে দোয়া ও আমল করলে নিজেদের কৃতকর্মের গুনাহ থেকে বেঁচে থাকা সহজ হবে। কৃতকর্মের গুনাহ থেকে বাঁচতে কী আমল করেছেন বিশ্বনবি?

Advertisement

নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যে দোয়া করেছেন, হুবহু সে দোয়া করাই সবার জন্য সেরা আমল। তিনি নিজে উম্মতের শিক্ষার জন্য চমৎকার একটি দোয়ার মাধ্যমে আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করেছেন। এটি উম্মতে মুহাম্মাদির জন্য সেরা আমল। হাদিসে পাকে এসেছে-

হজরত ফারওয়া ইবনে নাওফাল রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যেসব বাক্যে দোয়া করতেন; আমি হজরত আয়েশা রাদিয়াল্লাহুর কাছে সেই দোয়া সম্পর্কে জিজ্ঞাসা করলাম। আয়েশা রাদিয়াল্লাহু আনহা বলেন, নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলতেন-

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنْ شَرِّ مَا عَمِلْتُ وَمِنْ شَرِّ مَا لَمْ أَعْمَلْ

Advertisement

উচ্চারণ : ‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন শাররি মা আমিলতু ওয়া মিন শাররি মা লাম আমাল।’

অর্থ : ‘হে আল্লাহ! আমি আপনার কাছে আমার কৃতকর্মের ক্ষতি থেকে বেঁচে থাকার আশ্রয় চাই এবং যে কাজ আমি (এখনো) করিনি তার অনিষ্ট থেকেও আশ্রয় চাই।’ (ইবনে মাজাহ, মুসলিম, নাসাঈ, মুসনাদে আহমাদ, আবু দাউদ)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, নিজেদের ভুলের কথা স্মরণ করে, ভুল না থাকলে বা না দেখলে নিজেদের অজান্তে কোনো ভুল হতে পারে এমন চিন্তা-খেয়াল রেখে হাদিসের অনুসরণ ও অনুকরণে উল্লেখিত দোয়া পড়ে হৃদয় দিয়ে অনুভব করা জরুরি। আর তাতে নিজেদের কৃত ভুলের গুনাহ থেকে বেঁচে থাকা সহজ হবে। আবার যে কাজ এখনও সংঘটিত হয়নি; তার অনিষ্টতা বা ক্ষতি থেকেও বেঁচে থাকা সহজ হবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের ওপর আমল করার এবং নবিজীর শেখানো ও নিয়মিত আমলটি যথাযথভাবে আদায় করার তাওফিক দান করুন। কৃতকর্মের গুনাহ ও সংঘটিত না হওয়া কাজের অনিষ্টতা থেকে বেঁচে থাকার তাওফিক দান করুন। আমিন।

Advertisement

এমএমএস/জেআইএম