ফিচার

কুসুম কুমারী দাশ ও চার্লি চ্যাপলিনের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৫ ডিসেম্বর ২০২১, শনিবার। ১০ পৌষ ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৭৫৮- হ্যালির ধূমকেতু প্রথম দেখা যায়।১৭৭১- দ্বিতীয় শাহ আলম মোগল সম্রাট হিসেবে দিল্লির সিংহাসনে বসেন।১৯২৫- কাজী নজরুল ইসলামের সম্পাদনায় লাঙল পত্রিকা প্রথম প্রকাশিত হয়।১৯৪৫- ভারতীয় কমিউনিস্ট পার্টির মুখপাত্র দৈনিক ‘স্বাধীনতা’ প্রথম প্রকাশিত হয়।১৯৬৪- ঢাকা থেকে প্রথম টেলিভিশন অনুষ্ঠান সম্প্রচার।১৯৬৮- ভারতের তামিলনাড়ুর বেনমনি গ্রামে ৪৪ জন ক্ষেতমজুরকে পুড়িয়ে মারা হয়।১৯৭৪- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলায় ভাষণ দান করেন ।

জন্ম১৮৬১- ভারতীয় শিক্ষাবিদ ও রাজনীতিবিদ,স্বাধীনতা আন্দোলনের এক বিশিষ্ট নেতা পণ্ডিত মদনমোহন মালব্য।১৮৮৯- পূর্ব বাংলার গভর্নর চৌধুরী খালিকুজ্জামান।১৯১৯- বাঙালি লেখক এবং বিখ্যাত ঔপন্যাসিক আবু রুশদ।১৯১৯- সত্যজিৎ রায়ের পথের পাঁচালীতে ‘সর্বজয়া’ ভূমিকায় অবতীর্ণ প্রখ্যাত বাঙালি অভিনেত্রী করুণা বন্দ্যোপাধ্যায়।১৯৩৪- বাংলাদেশি সুরকার ও সংগীত পরিচালক সত্য সাহা।১৯৪৮- বিশ শতকের বাংলা ভাষার কবি হুমায়ুন কবির।১৯৪৯- চিত্রশিল্পী কাজী হাসান হাবিব১৯৬৮- বাংলাদেশি সংগীত শিল্পী ও সাংবাদিক সঞ্জীব চৌধুরী।

Advertisement

মৃত্যু১৯৪৮- বাঙালি নারী কবি কুসুম কুমারী দাশ। তিনি বাখরগঞ্জ জেলার বরিশাল শহরে ১৮৭৫ খ্রিস্টাব্দের ২১ সেপ্টেম্বর এক বিদ্যানুরাগী পরিবারে জন্মগ্রহণ করেন। তার রচিত ‘আদর্শ ছেলে’, যার প্রথম চরণ ‘আমাদের দেশে হবে সেই ছেলে কবে’, বিভিন্ন পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার জন্য সর্বাধিক পরিচিত। কবির জ্যেষ্ঠ পুত্র জীবনানন্দ দাশ বিংশ শতাব্দীর বাংলা সাহিত্যের অন্যতম প্রধান এবং জনপ্রিয় কবি।১৯৭৭- ইংরেজ চলচ্চিত্র অভিনেতা চার্লি চ্যাপলিন। পুরো নাম চার্লস স্পেন্সার চ্যাপলিন। ১৮৮৯ সালের ১৬ এপ্রিল দক্ষিণ লন্ডনের ওয়ালওর্থের ইস্ট স্ট্রিটে জন্মগ্রহণ করেন তিনি। চ্যাপলিনকে বড় পর্দার শ্রেষ্ঠতম মূকাভিনেতা ও কৌতুকাভিনেতাদের একজন বলেও বিবেচনা করা হয়। ভিক্টোরীয় যুগে তার শৈশব থেকে ১৯৭৭ সালে তার মৃত্যুর এক বছর পূর্ব পর্যন্ত তার কর্মজীবনের ব্যাপ্তি প্রায় ৭৫ বছর। এই সময়ে তার বর্ণময় ব্যক্তিজীবন ও সমাজজীবনে খ্যাতি ও বিতর্ক, দুইই নিম্ন থেকে শীর্ষবিন্দু ছুঁয়ে গেছে।১৯৮৮- চিত্রশিল্পী কাজী হাসান হাবিব।২০১৬- ব্রিটিশ গায়ক জর্জ মাইকেল।২০১৮- ভারতীয় বাঙালি কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী।

দিবসবড়দিন, যিশুর জন্মদিবসের স্মরণে উদযাপিত খ্রিস্টানদের ছুটির দিন।

কেএসকে/এমএস

Advertisement