লাইফস্টাইল

সুজি দিয়ে তৈরি করুন মজাদার বাসবুসা কেক

খাবারের পর মিষ্টিমুখ করতে আমরা কত কিছুই না খেয়ে থাকি। এ ছাড়াও ঘরের ছোট থেকে বড় সবাই তো মিষ্টি খাবার খেতে পছন্দ করেন। তাই বাইরে থেকে আনা মিষ্টি খাবারে পেট না ভরিয়ে বরং ঘরেই তৈরি করে নিন মজাদার এ কেক। নাম তার বাসবুসা।

Advertisement

মিশরীয় খাবারটি এতটাই জনপ্রিয় যে, এখন বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে এর স্বাদ। অটোমান সাম্রাজ্যের সময় থেকে এখন পর্যন্ত মধ্যপ্রাচ্য, গ্রিস, আজারবাইজানে সুজির এ কেক মিষ্টি খাবারের মধ্যে সবচেয়ে জনপ্রিয়তা অর্জন করেছে।

চাইলে আপনিও ঘরেই তৈরি করে স্বাদ উপভোগ করতে পারেন বাসবুসা বা সুজির কেক। জেনে নিন রেসিপি-

উপকরণ

Advertisement

সুগার সিরাপ-১. চিনি দেড় কাপ২. পানি দেড় কাপ

বাসবুসা ব্যাটার ১. মোটা দানার সুজি ১ কাপ২. ময়দা ১ কাপ ৩. চিনি ১ কাপ ৪. বেকিং পাউডার ১ টেবিল চামচ৫. ভ্যানিলা এসেন্স ১ টেবিল চামচ ৬. টকদই ১ কাপ৭. তেল ৩/৪ কাপ৮. ডিম ৩টা

পদ্ধতি: প্রথমে চিনি ও পানি ১০ মিনিট ফুটিয়ে সিরাপ তৈরি করে নিন। তারপর ব্যাটারের সব উপকরণ মিশিয়ে কেকের জন্য ব্যাটার তৈরি করে নিন। একটি নন স্টিক বেকিং ট্রেতে সুজির ব্যাটার ঢেলে ছড়িয়ে দিন।

আগেই ১৮০ ডিগ্রি প্রি-হিট করে নেওয়া ওভেনে বেক করুন ৩০ মিনিট। ওভেন অনুযায়ী সময় কম-বেশি হতে পারে। তবে নামানোর আগে অবশ্যই টুথপিক দিয়ে পরীক্ষা করে নেবেন। কেক হয়ে গেলে উপরের অংশ গোল্ডেন কালার হয়ে আসবে। ওভেন থেকে বের করার সঙ্গে সঙ্গেই সুগার সিরাপ গরম কেকের উপর ছড়িয়ে দিতে হবে। কেক থাকবে অনেক গরম আর সুগার সিরাপ থাকবে হালকা গরম। সিরাপটি ঢালা শেষ হলে কেকটি ঠান্ডা হতে দিন।

Advertisement

এরপর পছন্দ অনুযায়ী সাইজ করে কেটে নিন। কিছু শুকনো নারকেল, পেস্তা ও কাজুবাদাম কেকের উপর ছড়িয়ে দিন। তৈরি হয়ে গেল মজাদার বাসবুসা বা সুজির কেক।

জেএমএস/এসইউ/এমকেএইচ