কৃষি ও প্রকৃতি

৩ বিঘা জমিতে শিম চাষে প্রায় লাখ টাকা আয়

চলতি মৌসুমে মাগুরা জেলায় শিম চাষ করে সাফল্য পেয়েছেন স্থানীয় কৃষকরা। সদর উপজেলার লক্ষীকান্দর গ্রামসহ বেশ কিছু এলাকার মাঠে মাঠে এখন শুধু শিম ফুলের সমারহ।

Advertisement

দূর থেকে দেখলে মনে হবে সাদা আর বেগুনি রঙের প্রজাপতি খেলা করছে। শিমর ফুলের অপরূপ সৌন্দর্য মুগ্ধ করছে সবাইকে। এখন শিম গাছ পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন স্থানীয় চাষিরা।

সদর উপজেলার লক্ষীকান্দর গ্রামের শিম চাষি লক্ষণ বিশ্বাস জানান, আবহাওয়া ভালো হওয়ায় এবার শিমের বাম্পার ফলন হয়েছে। দামও ভালো পাওয়া যাচ্ছে। এবার তিনি ৩ বিঘা জমিতে শিম চাষ করেছেন।

শীতের সময় বাজারে শিমের চাহিদা বেশি হওয়ায় লাভও ভালো হচ্ছে। তাই শিম চাষে অনেকেই আগ্রহী হচ্ছে।

Advertisement

শিম চাষি আরো বলেন- এবার তার ৩ বিঘা জমিতে শিম চাষ করতে প্রায় ৭০ হাজার টাকা খরচ হয়েছে। ইতিমধ্যে তিনি ৩০ হাজার টাকার শিম বিক্রি করেছেন। আরো ৬০ হাজার টাকার শিম বিক্রি করতে পারবেন বলে তিনি আশা করছেন বলেও জানান।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুশান্ত কুমার প্রামাণিক বলেন, শীতের সবজি হিসেবে শিমের চাষ লাভজনক হওয়ায় জেলার কৃষকরা এবার ভালো সফলতা পেয়েছেন।

ইতিমধ্যে শিম চাষ সফল করার জন্য কৃষি ব্যাংকসহ অন্যান্য বাণিজ্যিক ব্যাংকগুলো কৃষকদের মধ্যে প্রয়োজনীয় ঋণ সহায়তা প্রদান করেছে বলেও জানান এক কৃষি কর্মকর্তা।

এমএমএফ/এমএস

Advertisement