লাইফস্টাইল

দশ মিনিটেই ভুনা খিচুড়ি রাঁধবেন যেভাবে

রমজানে বেশিরভাগ সময় সাহরি কিংবা ইফতারে খাবার তৈরি করতে গিয়ে হিমশিম খেতে হয়। কারণটা হলো সময় স্বল্পতা। তাই এমন কিছু রেসিপি জেনে নেয়া জরুরি যা তৈরি করতে অল্প সময় লাগে আবার স্বাদ ও পুষ্টিও বজায় থাকে। চলুন জেনে নেয়া যাক কীভাবে মাত্র দশ মিনিটেই সুস্বাদু ও পুষ্টিকর খিচুড়ি রান্না করতে পারবেন-

Advertisement

উপকরণ:পোলাওর চাল দেড় কাপমুগের ও মসুরির ডাল মিলিয়ে আধা কাপফুটন্ত পানি ৩ কাপআদা বাটা ১ চা চামচরসুন বাটা ১ চা চামচহলুদ আধা চা চামচধনিয়া আধা চা চামচপেঁয়াজ ২টিএলাচ, তেজপাতা, কাঁচা মরিচ প্রয়োজনমতোলবণ স্বাদ অনুযায়ীঘি বা তেল প্রয়োজনমত

প্রণালি:চাল-ডাল ধুয়ে পানি ঝরতে দিন। ৩ কাপ পানি মেপে এক চুলায় ফুটতে দিন। অপর চুলায় একটি প্রেসার কুকার বসান। কুকারে ঘি দিয়ে এলাচ ও তেজপাতার ফোড়ন দিন। এর মাঝে পিঁয়াজ ছেড়ে দিন। ভাজতে থাকুন।

পেঁয়াজ একটু নরম হলে আদা ও রসুন দিয়ে দিন। ভাজুন। ধুয়ে রাখা চাল-ডাল দিয়ে দিন। হলুদ, ধনিয়া, লবণ, কাঁচামরিচ দিয়ে ভাজুন। সুগন্ধ ছড়ালে ফুটন্ত পানি দিয়ে দিন। ভালো করে নেড়ে প্রেসার কুকারের মুখ বন্ধ করে দিন।

Advertisement

দেড় থেকে ২ মিনিটের মাঝেই সিটি উঠবে। একটি সিটি হলে বন্ধ করে দিন। এভাবেই রেখে দিন ৫/৭ মিনিট। ৭ মিনিট পর কুকারের মুখ খুলে ভালো করে নেড়ে দিলেই তৈরি ভুনা খিচুড়ি।

এইচএন/এমকেএইচ